এক কুকুরের আক্রমণে আহত ৪০

ময়মনসিংহে জলাতঙ্ক রোগে আক্রান্ত একটি কুকুর একে একে ৪০ জন মানুষকে কামড়িয়ে আহত করেছে। সম্প্রতি কুকুরের উপদ্রব বাড়ায় আতঙ্ক বিরাজ করছে মানুষের মধ্যে। চলতি বছরে কুকুরের কামড়ে আহত হয়েছেন প্রায় নয় হাজার মানুষ।

আজ বুধবার (৯ আগস্ট) সকালে ময়মনসিংহ মহানগরীর ৪ নম্বর ওয়ার্ডের গোহাইলকান্দি ও জামতলা মোড়ে একটি কুকুরের কামড়ে কমপক্ষে ৪০ জন নারী, পুরুষ ও শিশু আহত হয়েছেন। এতে আতঙ্ক বিরাজ করছে সাধারণ মানুষের মধ্যে। এছাড়াও রামবাবু রোড, শিববাড়ি, দুর্গাবাড়ি, নতুন বাজার এবং ধোপাখোলা মোড়সহ বেশ কয়েকটি রোডে কুকুরের দাপট বেড়েছে। এসব এলাকায় দলবেঁধে কুকুরের ঘুরাঘুরি, যখন তখন রাস্তা পার হওয়া, কারো দোকানপাট কিংবা বাসা বাড়ির সামনে শুয়ে থাকার মতো ঘটনা ঘটছে। কুকুর তাড়াতে গিয়েও আক্রমণের শিকার হচ্ছেন অনেকে।

আহত শিউলী আক্তার বলেন, সকালে কাজের উদ্দেশ্যে যাওয়ার পথে জামতলা মোড়ে একটি কুকুর আমার পায়ে হঠাৎ করে কামড়ে ধরে। ডান পায়ের হাঁটুর নিচের অংশের মাংস ছিঁড়ে নিয়ে যায়। পরে স্থানীয়রা আমাকে উদ্ধার করে এসকে হাসপাতালে নিয়ে আসে। পায়ে খুব ব্যথা করছে। হাসপাতালে এসে দেখি কুকুরটি আরো অনেককেই কামড় দিয়েছে। 

গোহাইলকান্দি খন্দকার বাড়ির শাহনাজ বেগম নামে আহত আরো একজন বলেন, সকালে বাড়ি থেকে বের হয়ে স্কুলের সামনে দাঁড়াই তখন একটি কুকুর এসে আমাকে কামড় দেয়। একই সাথে আরো কমপক্ষে ২০জনকে কামড়িয়ে আহত করে। পায়ে কামড় দিয়েই আরেকজনকে কামড় দেয়। পরে লোকজন আমাকে হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে আসে।

শফিকুল ইসলাম নামে আরো একজন বলেন, পাগলা কুকুরটি আমাদের এলাকার বেশ কয়েকজন মানুষকে কামড় দিয়ে আহত করেছে। এটির জন্য এলাকার মানুষ আতঙ্কিত হয়ে পড়েছে। ঘর থেকে খুব একটা মানুষ বের হচ্ছে। আমিও দৌড়ে পালাতে গিয়েও কুকুর কামড় থেকে রেহাই পায়নি। পরে স্থানীয়রা কুকুরটি মারকে সক্ষম হয়েছে। এলাকায় কুকুরের উপদ্রব বেড়েছে। প্রয়োজনীয় উদ্যোগ না নিলে পরিস্থিতি আরো ভয়াবহ হবে।

এসকে (সূর্য কান্ত) হাসপাতালের মেডিকেল অফিসার প্রজ্ঞানন্দ নাথ বলেন, কুকুরের কামড়ে মৃত্যুর ঝুঁকি রয়েছে। সকালে গোইলকান্দি ও জামতলা মোড় থেকে কুকুরের কামড়ে ৪০জন আহত হয়ে চিকিৎসা সেবা নিয়েছেন। সম্প্রতি কুকুরের উপদ্রব বেড়েছে। তাই প্রতিদিন গড়ে ৩০ থেকে ৪০ জন কুকুর, বিড়াল এবং শেয়ালের কামড়ে আক্রান্ত হয়ে সেবা নিচ্ছেন। কুকুর কামড় নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। তাৎক্ষণিক ভাবে আক্রান্ত স্থান কাপড় ধোয়ার সাবান দিয়ে ধুয়ে হাসপাতালে যোগাযোগ করতে হবে।

কুকুরের উপদ্রব কমাতে নানা উদ্যোগের কথা জানিয়ে সিটি করপোরেশনের মেয়র মো. ইকরামুল হক টিটু বলেন, কুকুর নিধনে উচ্চ আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। তবে সম্প্রতি কুকুরের উপদ্রবও বেড়েছে। কুকুরের সংখ্যা কমানোর জন্য অচিরেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //