শিশুর খাদ্যনালী কেটে বের করলেন খেয়ে ফেলা জানালার ছিটকিনি

দুই বছরের হাবিবকে বিছানায় রেখে মা ঘরের বাইরে যান। এই ফাঁকে জানালা ধরে খেলা করছিলেন শিশু। এরই ফাকে জানালার ছিটকিনি খুলে আসে তার হাতে। অবুঝ শিশু হাবিব সেই ছিটকিনি মুখে ঢুকিয়ে গিলে ফেলে। এরপরই শুরু হয় পেটের ব্যথার যন্ত্রণা। পরিবার কিছু বুঝে উঠতে পারছিল না। অবশেষে দুইদিন অবজারভেশনে রেখে শিশু হাবিবের খাদ্য নালী থেকে অস্ত্রোপচারের মাধ্যমে বের করে আনা হয় জানালার সেই ছিটকিনি। ফলে শঙ্কা মুক্ত হয় হাবিব।

হাবিব ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার শান্তিনগর গ্রামের জুয়েল মিয়ার ছেলে। জুয়েল মিয়ার ৩ ছেলে সন্তানের মধ্যে হাবিব কনিষ্ঠ। ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ হাসপাতালে অস্ত্রোপচারের পর হাবিব ভর্তি আছেন।

ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন হাবিবের মা পাখি বেগম বলেন, আমার ছেলেটি অনেক চঞ্চল। গত বুধবার (২ আগস্ট) সকালে তাকে আমি নাস্তা করিয়ে বসিয়ে রেখে একটু ঘরের বাইরে যাই। এসে দেখি তার শ্বাসকষ্ট হচ্ছে। তার মুখ খুলে প্রথমে কিছুই দেখা যাচ্ছিল না। পরে গলায় সাদা ধরনের কিছু একটা দেখা যায় এবং মুখ দিয়ে রক্ত ঝরছিল। এই অবস্থায় তাকে দ্রুত স্থানীয় হাসপাতালে নিয়ে যাই। সেখানে হাবিবের এক্স-রে করে দেখে গলায় কিছু একটা আছে। সেখান থেকে দ্রুত বিকেলে ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ হাসপাতালে আসি। আসার পর শিশুটিকে এক্স-রে করে চিকিৎসকরা দেখে পেটের ভেতরে একটা ছিটকিনি। চিকিৎসকরা তাকে দুইদিন অবজারভেশনে রাখেন। এর দুইদিন পর শুক্রবার রাতে আমার ছেলেকে অপারেশন করে খাদ্য নালী থেকে একটি ছিটকিনি বের করেন চিকিৎসক আবু সাঈদ।

ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ হাসপাতালের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও হাবিবের অস্ত্রোপচার করা চিকিৎসক আবু সাঈদ  জানান, এক্স-রে রিপোর্টে শিশুটির পেটের খাদ্য নালীতে ছিটকিনি দেখা যায়। পেটের ভেতরে খাদ্য নালী প্রায় ২০ফুট লম্বা থাকে। অস্ত্রোপচারের সময় খাদ্য নালীর ভেতর থেকে খুঁজে বের করা হয়েছে ছিটকিনিটি। 

তিনি জানান, শিশুটির খাদ্য নালী কেটে ছিটকিনিটি বের করা হয়েছে। তা কিছুদিনের মধ্যে ঠিক হয়ে যাবে। তাকে আরো দুইদিন হাসপাতালে থাকতে হবে। তবে সে এখন সম্পূর্ণ ঝুঁকি মুক্ত আছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //