হাওরে মাছের বংশ ধ্বংস করছে চায়না জাল

কারেন্ট জাল বিক্রি ও ব্যবহার নিষিদ্ধ হলেও থেমে নেই সেই জালে হাওরে মাছ ধরা। বংশ পরম্পরায় নতুন নতুন সরঞ্জাম দিয়ে মাছ আহরণ করছে হাওড় পাড়ের জেলেরা। আর মাছের প্রজনন মৌসুমের শুরুতেই মাছ ধরায় হাওর থেকে মাছ একেবারেই হারিয়ে যাচ্ছে।

তবে হাওরে মাছের বংশ বেশি ধ্বংস করছে চায়না দুয়ারী নামে মাছ ধরার জাল। ডিমওয়ালা মাছ থেকে শুরু করে সব ধরনের জলজ প্রাণী ওই জালে আটকা পড়ায় হাওরপাড়ের অধিকাংশ জেলেই সেই জাল ব্যবহার করছে।

সম্প্রতি সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এসব জাল ধ্বংস করেছে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশন ভূমি। এরপরও থেমে নেই এই জালের বিস্তার। 

টাঙ্গুয়ার হাওরপাড়ের বাসিন্দা শামসুল আলম জানান, কিরণ মালা, কারেন্টের জাল বিক্রি ও ব্যবহার নিষিদ্ধ হলেও এই জাল দামে সস্তা, ওজনে হাল্কা ও দ্রুত মাছ ধরায় জেলেদের পছন্দ কারেন্ট জাল।

হাওর, নদী ও পরিবেশ রক্ষা আন্দোলনের সভাপতি মিজানুর রহমান রাসেলসহ বিভিন্ন সংগঠনের দাবি, হাওর এলাকায় চায়না দুয়ারী জালসহ মৎস্য সম্পদের ক্ষতিকর মাছ ধরার ছাই ও জাল ব্যবহার কঠোরভাবে নিষিদ্ধ করতে হবে। এছাড়াও মৎস্য আইন গুরুত্ব সহকারে প্রয়োগ করতে না পারল মিঠা পানির বিভিন্ন প্রজাতির মাছ হারিয়ে যাবে এবং হাওরের নানা জলজ প্রাণী ও জীববৈচিত্র্য হুমকিতে পড়বে। এই জালের বহুল ব্যবহার মৎস্যসম্পদের জন্য ক্ষতিকর।

জেলা মৎস্য কর্মকর্তা মো. শামছুল করিম বলেন, বর্ষাকালে পানিতে মাছ যখন প্রজননের জন্য ছড়িয়ে পড়ে তখন এই জালে ডিমওয়ালা মাছসহ নির্বিচারে সব বয়সের মাছ আটকা পড়ে। এই জালের ব্যবহার নিষিদ্ধ থাকায় গোপনে ও লুকিয়ে সারাদেশেই ব্যবহার হচ্ছে। এই জাল বিক্রয়কারীদের আইনের আওতায় আনা হবে।

জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাসুদ চৌধুরী বললেন, জলজ প্রাণী, পরিবেশ ও মাছের জন্য ক্ষতিকর জাল যারা বিক্রি ও ব্যবহার করবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। জেলার বিভিন্ন হাওরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অনেক জাল জব্দ করে পোড়ানো হয়েছে, মৎস্য সম্পদ রক্ষায় অভিযান অব্যাহত আছে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //