জোয়ারের পানিতে প্লাবিত ভোলার নিম্নাঞ্চল, ভোগান্তিতে কয়েক হাজার মানুষ

অস্বাভাবিক জোয়ারের পানিতে ভোলার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় ভোগান্তিতে রয়েছে ভোলা সদর ও মনপুরা উপজেলার বিভিন্ন এলাকার কয়েক হাজার মানুষ।

পূর্ণিমার অস্বাভাবিক জোয়ারের পানিতে ডুবে গেছে ভোলার মনপুরা উপজেলার ৮ গ্রাম। উপজেলার কলাতলীর চর, কাজির চর, সোনার চর, চর যতীন ও চর জ্ঞানসহ নিম্নাঞ্চল জোয়ারের পানিতে প্লাবিত হওয়ায় অন্তত ৫ হাজার মানুষের জীবনে নেমে এসেছে চরম ভোগান্তি।

২৪ ঘণ্টার মধ্যে ১২ ঘণ্টাই পানিবন্দী থাকতে হয় এসব এলাকার মানুষদের। চরম ভোগান্তি নেমে আসে রাতে। ৬ ঘণ্টা পর পর জোয়ার এসে ডুবে যায় বিস্তীর্ণ জনপদ। বেশিরভাগ এলাকার পানি ৬ ঘণ্টা পর নেমে গেলেও কোন কোন এলাকায় দেখা দিচ্ছে স্থায়ী জলাবদ্ধতা। পানিতে ডুবে থাকা এসব চরাঞ্চলের বিভিন্ন এলাকায় কাঁদা আর স্যাঁতস্যাতে পরিবেশ তৈরি হওয়ায় ছড়িয়ে পড়ছে নানা রোগ বালাই।

এ বিষয়ে মনপুরার হাজিরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিন হাওলাদার জানান, জোয়ারের পানিতে তার ইউনিয়নে বাঁধের বাহিরের চার গ্রাম প্লাবিত হয়েছে। দুই হাজারের বেশি মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। ত্রাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড ভোলার-২ এর নির্বাহী প্রকৌশলী হাসান মাহমুদ জানান, মেঘনার পানি বিপৎসীমার ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়ে বাঁধের বাহিরে কিছু এলাকা প্লাবিত হয়েছে। এছাড়াও জোয়ারের পানিতে বাঁধ রক্ষায় ইর্মারজেন্সি কাজ হাত নেওয়া হয়েছে।

এছাড়া পানিবন্দী হয়ে মানবেতর জীবন-যাপন করছে ভোলার রাজাপুর ইউনিয়নের বেশ কিছু এলাকার মানুষ।

ভোলার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী হাসানুজ্জামান জানিয়েছেন, সাগরে গভীর নিম্নচাপ সৃষ্টি হওয়ার কারণে মেঘনা ও তেতুলিয়া নদীর পানি বৃদ্ধি পেয়েছে। যে কারণে বাধেঁর বাইরের যে সমস্ত এলাকা রয়েছে সেখানে জোয়ারের পানিতে কিছুটা প্লাবিত হয়েছে। এ বিষয়ে ইতিমধ্যেই ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে একটা সমীক্ষা প্রতিবেদন পাঠানো হয়েছে। সেটার অনুমোদন হয়ে গেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হবে বলে আশা করছে ভোলার পানি উন্নয়ন বোর্ড।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //