প্রার্থী হয়েও ভোট দিতে পারছেন না যারা

চলছে চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচন। নির্বাচনে নৌকার প্রার্থী মহিউদ্দিন বাচ্চু ভোট দেবেন নগরের টাইগারপাস এলাকার নিউ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে। স্বতন্ত্র প্রার্থী মনজুরুল ইসলাম ভূঁইয়া মনছুরাবাদ এলাকার ভোটার। তিনি ভোট দেবেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ড উচ্চ বিদ্যালয় কেন্দ্রে। জাতীয় পার্টির শামসুল ইসলাম উত্তর মুহুরি পাড়ার ভোটার। আল-জাবের ইনস্টিটিউটে ভোট দেবেন তিনি। 

তবে ভোট দিতে পারছেন না বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের রশীদ মিয়া (ছড়ি) ও তৃণমূল বিএনপির দীপক কুমার পালিত (সোনালী আঁশ)। কারণ, রশিদ মিয়া-দীপক কুমার কেউই এই আসনের ভোটার নন।

রশিদ মিয়ার ভোটার এলাকা সুনামগঞ্জের দিরাই উপজেলা। ডবলমুরিং, পাহাড়তলী, হালিশহর নিয়ে গঠিত চট্টগ্রাম ১০ আসনের নির্বাচনে লড়ছেন তিনি। বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের মনোনয়ন নিয়ে ‘ওয়ান ম্যান আর্মি’ হয়ে রশিদ মিয়া দ্বারে দ্বারে যাচ্ছেন ভোটারদের। হাতে লিফলেট নিয়ে কখনো রিকশা চালক, কখনো পথচারী কাউকে ছাড়ছেন না। হাসিমুখে দিচ্ছেন তাকে নিয়ে উঠা নানা প্রশ্নের জবাব। আবার হচ্ছেন অনেকের ‘হাসিরপাত্র’।

দলের নিবন্ধিত না থাকায় জাতীয় স্বাধীনতা পার্টির সিনিয়র যুগ্ম মহাসচিব দীপক কুমার পালিত তৃণমূল বিএনপির মনোনয়ন নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নগরের কোতোয়ালীর ভোটার তিনি। এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ থেকে মনোনয়ন নিয়ে টেলিভিশন প্রতীকে প্রার্থী হয়েছিলেন চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে। সেখানেও তিনি ভোটাধিকার প্রয়োগ করতে পারেন নি। 

তিনি বলেন, ভোট মানেই আনন্দ উচ্ছাস। আমি ভোট দিতে না পারলেও ভোটারদের দ্বারে দ্বারে ঘুরেছি। এটাই আমার ‘ভোটাধিকার’। অন্তত দেড় লাখ ভোটারের সঙ্গে আমার সরাসরি সাক্ষাত হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //