ষাটগম্বুজ মসজিদে প্রবেশ ফি বাড়ল

বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদ ও বাগেরহাট জাদুঘরে প্রবেশ ফি বাড়িয়েছে কর্তৃপক্ষ। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক চন্দন কুমার দে স্বাক্ষরিত এক কার্য বিবরণীতে এই আদেশ দেওয়া হয়েছ।

ওই আদেশ অনুযায়ী, ষাটগম্বুজ মসজিদে দেশি দেশি পর্যটকদের জন্য প্রবেশ ফি ৩০ টাকা করা হয়েছে, যা আগে ছিল ২০ টাকা। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য প্রবেশ ফি করা হয়েছে ১০ টাকা, যা আগে ছিল মাত্র ৫ টাকা। বিদেশি পর্যটকদের  জন্য প্রবেশ ফি করা হয়েছে ৫০০ টাকা, যা গেছিল ২০০ টাকা। সার্কভুক্ত দেশগুলোর বিদেশি পর্যটকদের জন্য প্রবেশ ফি করা হয়েছে ২০০ টাকা, যা আগে ছিল ১০০ টাকা। তবে শিশু থেকে প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত শিক্ষার্থীদের বিনামূল্যে ষাটগম্বুজ মসজিদে প্রবেশের সুযোগ রাখা হয়েছে।

শুধু পরিবেশ ফি নয়, গাড়ি পার্কিং ফি ও বাড়ানো হয়েছে বিশ্ব ঐতিহ্য এই স্থাপনায়। ওই আদেশ অনুযায়ী মোটরসাইকেল পার্কিং ফি করা হয়েছে ২০ টাকা, যা আগে ছিল মাত্র ১০ টাকা। জিপ, প্রাইভেট কার ও মাইক্রো পার্কিং ফি ৫০ টাকার স্থলে ৭০ টাকা করা হয়েছে। বাজ ও ট্রাক ১০০ টাকার স্থলে ২৫০ টাকা করা হয়েছে।এ সবের সাথে অতিরিক্ত পনেরো শতাংশ ভ্যাট গুণতে হবে গাড়ির মালিকের।

গত বৃহস্পতিবার (২০ জুলাই) থেকে প্রত্নতত্ত্ব অধিদপ্তর বাগেরহাট নতুন এই ফি কার্যকর করেছেন। 

প্রত্নতত্ত্ব অধিদপ্তর, বাগেরহাটের কাস্টোডিয়ান মো. জায়েদ বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ষাটগম্বুজ মসজিদ ও বাগেরহাট জাদুঘরে প্রবেশ ফি বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার থেকে আমরা এই ফি কার্যকর করেছি। পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত এই ফি চলমান থাকবে বলে জানান তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //