তিন জেলায় বজ্রপাতে ৮ জনের প্রাণহানি

একদিনে বজ্রপাতে দেশের তিন জেলায় ৮ জন নিহত হয়েছেন। আজ শনিবার (১৭ জুন) সকালে থেকে বিকেল পর্যন্ত এই প্রাণহানি ঘটে। সাম্প্রতিক দেশকালের জেলা প্রতিনিধিদের পাঠানো খবর

নওগাঁয় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু

নওগাঁয় বজ্রপাতে চার কৃষক নিহত হয়েছেন। শনিবার বিকেলে পত্নীতলা ও পোরশা উপজেলায় পৃথক বজ্রপাতের ঘটনায় তারা নিহত হয়েছেন।

নিহতরা হলেন-পত্নীতলা উপজেলার আকবরপুর ইউনিয়নের ফতেপুর গ্রামের খাদেমুল ইসলাম (৪৫), মোতাহার হোসেন (৩৫), দিবর ইউনিয়নের ছোটমহারন্ছদী গ্রামের মাসুদ রানা (১৯) ও পোরশা উপজেলার নিতপুর সোহাতী গ্রামের মৃত তছির উদ্দিন মণ্ডলের ছেলে আজিজুল হক (৬৫)।

পত্নীতলা থানার ওসি পলাশ চন্দ্র দেব বলেন, খাদেমুল ইসলাম ও মোতাহার হোসেন বিকেলে একটি আমবাগানে আম নামানোর কাজ করছিলেন। এ সময় ঝড়-বৃষ্টি শুরু হলে ঘটনাস্থলে বজ্রপাতে তারা মারা যান।

অপরদিকে মাসুদ রানা অন্য একটি আমবাগানে আম নামানোর কাজ শেষে বাড়ি ফেরার পথে বজ্রপাতে মারা যান।

পোরশা থানা ওসি জহুরুল হক বলেন, কৃষক আজিজুল হক বিকেলে তার বাড়ির পাশের একটি মাঠে গরুকে ঘাস খাওয়ানোর জন্য গরু নিয়ে যান। এ সময় হঠাৎ বজ্রসহ বৃষ্টি শুরু হলে ঘটনাস্থলে বজ্রপাতে তিনি মারা যান।

সুনামগঞ্জে বজ্রপাতে ৩ জনের মৃত্যু

সুনামগঞ্জের দিরাই উপজেলায় মাছ ধরতে ও বিশ্বম্ভপুর উপজেলায় নদীতে বালি উত্তোলন করতে গিয়ে তিন জনের মৃত্যু হয়েছে।

দিরাইয়ের ছায়ার হাওরে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে আব্দুল মালেক (৬০) নামে এক জেলের মৃত্যু হয়েছে। নিহত আব্দুল মালেক উপজেলার চরনারচর ইউনিয়নের পশ্চিম দৌলতপুর গ্রামের মৃত আব্দুল লতিফের ছেলে। শনিবার সকালে উপজেলার ছায়ার হাওরে ও সদর উপজেলার চলতি নদীতে এ ঘটনা ঘটে।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, দিরাই উপজেলার জয়পুর গ্রামের পাশে ছায়ার হাওরে সকালে মাছ শিকার করতে যান আব্দুল মালেক সহ আরো কয়েকজন। এসময় বজ্রসহ বৃষ্টি শুরু হলে আব্দুল মালেক ঘটনাস্থলেই মারা যান।

সঙ্গীয় লোকজন তাকে উদ্ধার করে বাড়িতে নিয়ে আসে। চরনারচর ইউনিয়নের চেয়ারম্যান পরিতোষ রায় বজ্রপাতে আব্দুল মালেক মারা যাবার বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে সকাল ১০টার দিকে প্রচন্ড ঝড়বৃষ্টির কবলে পড়ে জেলার বিশ্বম্ভপুর উপজেলার সলুকাবাদ ইউনিয়নের জিনারপুর গ্রামের দুই বারকি শ্রমিকের মৃত্যু হয়।

নিহতরা হলেন- জিনারপুর গ্রামের ফরহাদ মিয়ার ছেলে সেলিম মিয়া (২৭) ও শিশু মিয়ার ছেলে জয়নাল মিয়া(৩৫) সকালে সদর উপজেলার চলতি নদীতে বালি উত্তোলনে গিয়েছিলেন এক দুই শ্রমিক। আকস্মিক বজ্রপাতে ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়।

এ ব্যাপারে দিরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মুক্তাদির হোসেন ও বিশ্বম্ভরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. সাইফুল ইসলাম মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন এবং পুলিশ প্রাথমিক সুরতহাল প্রতিবেদন তৈরি করে আইনগত প্রক্রিয়া গ্রহন শেষে পরিবারের কাছে হস্থান্তর করা হয়েছে বলে জানান।

রাজবাড়ীতে বজ্রপাতে বৃদ্ধের মৃত্যু

রাজবাড়ীর উড়াকান্দা পদ্মা নদীতে গোসল করতে নেমে বজ্রপাতে আফজাল মোল্লা (৬৫) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।  শনিবার বিকেলে সদরের বরাট ইউনিয়নে এ ঘটনা ঘটে। আফজাল মোল্লা বরাট ইউনিয়নোর নয়নসুখ গ্রামের বাসিন্দা বলে জানা যায়।

বরাট ইউপি চেয়ারম্যান সামুসদ্দিন কাজী ও আফজালের পারিবারিক সূত্র জানায়, আফজাল মোল্লা সাড়াদিন মাঠে কাজ সেরে বিকেল মেঘের মধ্যেই বাগীর পাশে পদ্মা নদীতে গোসল করতে যান।

এ সময় হঠাৎ তার কাছেই বজ্রপাত হলে তিনি অজ্ঞান হন। অন্যরা তাকে টেনে পাড়ে তুলে দেখে আফজাল মারা গেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //