ইভিএম বিড়ম্বনায় বয়স্ক ভোটার

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয় সকাল ৮টায়। বিরতিহীনভাবে অনুষ্ঠিত ভোট গ্রহণ শেষ হয়েছে বিকাল ৩টায়। প্রশাসন এবং নির্বাচন সংশ্লিষ্টরা জানিয়েছেন দুই/একটি অপ্রীতিকর ঘটনা ছাড়া বড় কোন অঘটন ঘটেনি।

তবে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে বিড়ম্বনার প্রধান কারণ ছিল ইভিএমে ধীরগতি। কোন কোন ভোটকেন্দ্রে ভোট শুরুর কয়েক মিনিটের মাথায় ত্রুটি দেখা দেয় ইভিএমে। যে কারণে কিছু সময় বন্ধও রাখতে হয় ভোট গ্রহণ। এর ফলে ভোটারদের পড়তে হয় বিড়ম্বনায়।

নগরীর পলাশপুর আলহাজ্ব দলিল উদ্দিন সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে আসা নাসিমা বেগম বলেন, ‘সকাল ১০টায় ভোট কেন্দ্রে এসে লাইনে দাঁড়াইছি। এহন পর্যন্ত (বেলা পৌনে ১২টায়) ভোট দেতে পারিনাই। রউদের মইদ্যে দাঁড়াইয়া থাকতে পারি না’।

তিনি বলেন, ‘হুনছি মেশিনে (ইভিএম) ঝামেলা অইছে, হেইতে ভোট দেতে দেরি অইতেআছে। ভোট দিয়া বাড়ি যাইয়া আবার রানতে অইবে’।

অপরদিকে নগরীর কাউনিয়া মানিক মিয়া মাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্রে ভোট দেওয়া নারী ভোটার মাধুবী বলেন, ‘ইভিএমে প্রথম ভোট দিছি। তয় যতটা আতঙ্কে আল্লাম হেতো কিছুই অয়নাই। মেশিনে ভোট দেয়া তো সহজ। তয় ভোট দেতে অনেক দেরি অইছে’।

এদিকে সরকারি বরিশাল কলেজ কেন্দ্রে দেখা গেছে, কেন্দ্রটির চার নম্বর কক্ষের ইভিএম কাজ করছে না। একজন ভোটার ভোট দিতে গেলে বিষয়টি ধরা পড়ে। এজন্য ঘণ্টা খানেক ভোটগ্রহণ বন্ধ ছিল ওই কেন্দ্রে।

নগরীর কাউনিয়া শেরে বাংলা দিবা-নৈশ বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার সঞ্জয় কুমার হালদার বলেন, ইভিএমে যুবক বা তরুণ ভোটারদের অনেক আগ্রহ দেখা গেছে। তবে বয়স্ক নারী-পুরুষরা ইভিএমে ভোট দিতে গিয়ে একটু বিড়ম্বনায় পড়েন। এ বিষয়ে তাদের তেমন ধারণা না থাকাতে ভোট গ্রহণেও অনেকটা ধীরগতি ছিল। আর যেসব ত্রুটি দেখা গেছে সেগুলো মেশিন ব্যবহারের কারণে দেখা দিয়েছে। তবে তাৎক্ষণিকভাবে তা সমাধাণ করেছে কারিগরি টিম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //