‘সংগ্রামের সারথি আমার মা’

জন্মগতভাবেই প্রতিবন্ধী বরিশালের স্বরূপকাঠিতে বেড়ে উঠা স্বর্ণা ছোটবেলা থেকেই মায়ের কোলে উঠেই চলাচল করেন। তার সংগ্রামের সারথি মায়ের কোলে করেই স্কুল কলেজের গণ্ডি পেরিয়ে উচ্চশিক্ষা গ্রহণের জন্য ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করছেন। স্বর্ণার স্বপ্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার।

আজ শনিবার (২৭ মে) মায়ের কোলে উঠেই ২০২২-২৩ সেশনের গুচ্ছের ‘গ’ ইউনিটের পরীক্ষায় বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) কেন্দ্রে অংশগ্রহণ করেন জন্মগতভাবে প্রতিবন্ধী মেধাবী শিক্ষার্থী নাজমুন্নাহার স্বর্ণা। বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি সদস্যরা স্ট্রেচার চেয়ারে করে স্বর্ণাকে পৌঁছে দেয় পরীক্ষা কেন্দ্রে।

নাজমুন্নাহারের কাছে তার সংগ্রামের কথা জানতে চাইলে বলেন, ছোটবেলা থেকেই পড়াশোনার প্রতি আগ্রহের কথা। আমার বন্ধু বান্ধবরা অনেকে প্রথম প্রথম ভিন্নভাবে নিলেও আস্তে আস্তে তারা আমাকে সাহায্য করত সার্বিক বিষয়ে। আমার সংগ্রামের সারথি আমার মা। মায়ের কোলে উঠেই আজকে আমার এই পর্যন্ত আসা। আমার ইচ্ছা একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে উচ্চশিক্ষা গ্রহণ করার।


জানা যায়, মেধাবী নাজমুন্নাহার স্বর্ণারা তিন বোন, তিন বোনের মধ্য ছোট স্বর্ণা। পিতা বৃদ্ধ শাহাদাৎ হোসেন হাওলাদার একজন দিনমজুর তিনি শারীরিকভাবে অসুস্থ, মা বৃদ্ধা মনিজা বেগম গৃহিণী। স্বর্ণা ইন্টারমিডিয়েট পড়াশোনা করেছেন স্বরূপকাঠি সরকারী কলেজে। তার এসএসসির রেজাল্ট জিপিএ ৪.৭৫ এবং এইচএসসির রেজাল্ট জিপিএ ৪.৫৯।

মা মনিজা বেগম বলেন, জন্মগতভাবেই স্বর্ণার শরীরের নিচের অংশ অচল। ছোটবেলা থেকে আমি কোলে করে স্কুল কলেজে নিয়ে যেতাম। আজও আমি কোলে করে তাকে নিয়ে এসেছি ভর্তি পরীক্ষা দেওয়ানোর জন্য। স্কুল-কলেজ সবজায়গায় পরীক্ষায় মেয়ে ভালো ফলাফল করত। ছোটকাল থেকেই ও পড়ায় মনোযোগী। ওর বাপের বয়স হয়েছে, তিনি অসুস্থ। আমারও বয়স হয়েছে। আগের মত আর শক্তি নেই। সবমিলিয়ে চলছে কষ্টের উপরে। আল্লাহ যদি মেয়েটার স্বপ্ন পূরণ করে এতেই আমাদের শান্তি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //