অবৈধভাবে বালু উত্তোলন, নির্মাণের আগেই হুমকিতে সেতু

অবৈধভাবে বালু ও মাটি কেটে নেওয়ায় নির্মাণের আগেই হুমকির মুখে পড়েছে জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার ছোট যমুনা নদীর ওপর নির্মাণাধীন বাগজানা সেতু। সেতুটি রক্ষায় জেলা প্রশাসনের কাছে চিঠি দিয়েছে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ। প্রকৌশল বিভাগের দাবি, স্থানীয় বালু মহাল ইজারাদার অবৈধভাবে নদীর উভয় পাশের বালু ও মাটি কেটে নেওয়ায় বর্ষা মৌসুমে সেতুটি হুমকির মুখে পড়বে। 

স্থানীয় সূত্রে জানা গেছে, এলাকাবাসীর দীর্ঘদিনের দাবির মুখে জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বাগজানা ও ধরঞ্জী ইউনিয়নের মানুষদের যোগাযোগ সহজ করতে কুটাহারা-বাগজানা এলাকায় ছোট যমুনা নদীর ওপর ৯৬ মিটার দীর্ঘ গার্ডার সেতু নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। সেতুটি নির্মাণ করছেন জয়পুরহাট সদরের মেসার্স বিএইচবি-লিটন জেভি ও মেসার্স লিটন ট্রেডার্স নামের ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিক আনিছুর রহমান লিটন। যার চুক্তি মূল্য ৮ কোটি ৭৩ লাখ ৬৯ হাজার ৫৯৮ টাকা। ২০২১ সালের ২২ এপ্রিল সেতুটির নির্মাণ কাজ শুরু হয়। আগামী নভেম্বর মাসে এর কাজ শেষ হওয়ার কথা। ইতোমধ্যে সেতুটির ৭০ শতাংশ নির্মাণকাজ শেষ হয়েছে। কিন্তু নির্মাণ কাজ শুরু হওয়ার পর সেতুটির উভয় পাশের নদীর পার থেকে মাটি ও বালি কেটে নেওয়ায় সেতু সংলগ্ন নদী প্রশস্ত ও বড় বড় গর্ত হয়েছে। ফলে বর্ষা মৌসুমে পানি ভরাট হয়ে নদীর প্রশস্ততা বেড়ে যাবে। ফলে প্রবল স্রোতে সেতুর সংযোগ সড়ক ভেঙে যেতে পারে। এছাড়া স্রোতের ধাক্কা সেতুতেও লাগবে। এতে সেতুটি মারাত্মক ঝুঁকিতে পড়ার আশঙ্কা রয়েছে।

স্থানীয় বাগজানা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আরিফ হোসেন বলেন, সেতুর ৪০০ মিটারের মধ্যে মাটি ও বা বালি তোলার আইনগত কোনো বৈধতা নেই। কিন্তু স্থানীয় বালু মহাল ইজারাদার আইনের তোয়াক্কা না করে ইচ্ছেমতো সেতু পার্শ্ববর্তী নদীর পার ও জমি থেকে বালি ও মাটি বিক্রি করেছে। 

স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী আলাউদ্দিন হোসেন বলেন, বর্ষার আগে ব্যবস্থা নেওয়া না গেলে সেতুটি হুমকিতে পড়বে। সেতু রক্ষায় আইনগত সহযোগিতার জন্য জেলা প্রশাসনের কাছে চিঠি দেওয়া হয়েছে। জয়পুরহাট জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী বলেন, বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //