রাঙ্গামাটিতে জগতের মঙ্গল কামনায় বুদ্ধ পূর্ণিমা উদযাপিত

রাঙ্গামাটিতে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে উদযাপিত হলো বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা। যা বৈশাখী পূর্ণিমা নামেও পরিচিত।

দিনটি উপলক্ষে আজ বৃহস্পতিবার (৪ মে) জেলার বিভিন্ন বৌদ্ধ বিহারে আয়োজন হয়েছে নানান ধর্মীয় আচার অনুষ্ঠানের। বিহারে বিহারে বৌদ্ধ পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় এদিনের আনুষ্ঠানিকতা।

আজ সকাল ৮টায় জেলা শহরের কলেজ গেইট থেকে শোভযাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মৈত্রী বিহারে গিয়ে শেষ হয়। শোভাযাত্রা উদ্বোধন করেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙ্গামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি।


শোভাযাত্রায় নানা বয়সের বৌদ্ধ ধর্মাবলম্বীরা বৌদ্ধ পতাকা হাতে নিয়ে অংশগ্রহণ করেন। এরপর বিহারে উপস্থিত হয়ে ধর্মীয় আচার অনুষ্ঠানে অংশ নেয়। এসময় সকল বিহারে সংঘদান, বুদ্ধ পূজা, পঞ্চশীল প্রার্থনা, অষ্টপরিস্কার দান ও জগতের সকল প্রাণির জন্য মঙ্গল কামনায় প্রার্থনা করা হয়। এদিকে, রাঙ্গাটির রাজবন বিহারেও দিনটি উদযাপিত হয়েছে।

প্রসঙ্গত, গৌতম বুদ্ধের শুভজন্ম, বোধিজ্ঞান ও নির্বাণ লাভ- এই ত্রিস্মৃতি বিজড়িত বৈশাখী পূর্ণিমা বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব। বিশ্বের সকল বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে এটি বুদ্ধ পূর্ণিমা নামে পরিচিত।


আড়াই হাজার বছর আগে এই দিনে মহামতি গৌতম বুদ্ধ আবির্ভূত হয়েছিলেন। তার জন্ম, বোধিলাভ ও মহাপ্রয়াণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে এর (বৈশাখী পূর্ণিমা) অপর নাম দেয়া হয় ‘বুদ্ধ পূর্ণিমা’।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //