বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে চ্যালেঞ্জের মুখে নৌকা

বসিক নির্বাচনে চ্যালেঞ্জের মুখে নৌকাবরিশাল আওয়ামী লীগের রাজনীতিতে নতুন মুখ আবুল খায়ের সেরনিয়াবাত খোকন। তিনি বঙ্গবন্ধুর ভাগ্নে এবং রাজনৈতিক পরিবারের সন্তান হলেও তৃনমূলের সাথে সম্পৃক্ততা নেই তার। এর পরেও রাজনীতির সমীকরণে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে দলীয় মনোনয়ন পেয়েছেন তিনি।

তাই আসন্ন বরিশাল সিটি করপোরেশন নির্বাচন আওয়ামী লীগের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এ চ্যালেঞ্জ মোকাবেলায় মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর নেতৃত্বাধীন মহানগর আওয়ামী লীগ ভূমিকা রাখতে পারে বলে মনে করছেন তারা।

তাই সংকটকালীন এই মুহূর্তে দলের মধ্যে বিরোধ সৃষ্টি না করে নির্বাচনের জন্য ঐক্যবদ্ধ হওয়ার পরামর্শ দিচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকরা। কেননা দলের মধ্যে বিরোধ আর প্রতিহিংসা সিটি নির্বাচনে নৌকার ভরাডুবির কারণ হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন তারা।

দলীয় সূত্র জানিয়েছে, তৎকালীন মেয়র শওকত হোসেন হিরনের মৃত্যুতে নিষ্ক্রিয় হয়ে পড়ে বরিশাল মহানগর আওয়ামী লীগ। সেই অবস্থা থেকে দলকে টেনে তুলতে হাল ধরেন বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহর জ্যেষ্ঠপুত্র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।

এদিকে আবুল খায়ের সেরনিয়াবাত খোকন মনোনয়ন পাওয়ার পর বরিশাল নগরীতে আনন্দ মিছিল এবং মিষ্টি বিতরণ করেন নগরীর ১০টি ওয়ার্ডের কাউন্সিলর ও তাদের অনুসারীরা। তবে এরা সবাই জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীমের অনুসারী হিসেবে পরিচিত। মনোনয়ন ঘোষণার পরে তার অনুসারীদের অতি উৎসাহী কর্মকাণ্ড দলের মধ্যে নতুন অস্থিরতা ডেকে আনছে বলে দাবি দলীয় নেতাদের।

নাম প্রকাশে অনিচ্ছুক নেতারা বলছেন, নির্বাচনের আগেই মহানগর এবং সিটি করপোরেশনের ৩০টি ওয়ার্ড আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠন নিজ বলয়ে গুছিয়ে নিয়েছেন সাদিক আবদুল্লাহ। নির্বাচনে ভোটকেন্দ্রে প্রার্থীর এজেন্ট দিতেও প্রয়োজন হবে দলীয় নেতাদের। এসব বিবেচনা না করে মনোনয়ন নিয়ে একাংশের অতি উৎসাহী আচরণ ক্ষুব্ধ করেছে আওয়ামী লীগ নেতাদের।

বরিশাল মহানগর যুবলীগের যুগ্ম আহবায়ক মাহামুদুল হক খান মামুন বলেন, মনোনয়ন পাওয়ার পরে নগরীতে যা হয়েছে তা দীর্ঘদিনের ক্ষোভের বহিঃপ্রকাশ হতে পারে। তবে যা করতেছে তা ঠিক না। যারা করছে তারা অন্যায় করছে।

মহানগর আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট একেএম জাহাঙ্গীর বলেন, মনোনয়ন ঘোষণার পরে নগরীতে যা ঘটলো তাতে মনে হলো বিএনপি ক্ষমতায় এসেছে। বিভিন্ন জায়গায় হুমকি এবং দখল শুরু করেছে। এগুলো যারা করছে তারা আওয়ামী লীগের কি এমন প্রশ্ন তোলেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //