মন্ত্রীর জন্য সরকারি গাছ কেটে হেলিপ্যাড নির্মাণ

জামালপুরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের আগমন উপলক্ষে সড়কের পাশের সরকারি গাছ কেটে হেলিপ্যাড নির্মাণের অভিযোগ উঠেছে। এ নিয়ে এলাকাবাসীর মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

জামালপুর সদর উপজেলার মেষ্টায় সরকারি গাছ কাটার অভিযোগ উঠেছে হাসিল স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা প্রকৌশলী নুরুল ইসলামের বিরুদ্ধে। 

স্থানীয়রা জানান, হাসিল বটতলা থেকে কামালখান বাজার পর্যন্ত রাস্তার দুইপাশে নানা ধরনের গাছ রয়েছে। এসব গাছ ব্যক্তি মালিকাধীন জমির পাশে হলেও, তা এখন সরকারি হিসেবে গন্য।

হাসিল স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা প্রকৌশলী নুরুল ইসলামের নির্দেশে তার স্কুলের পাশের রাস্তার এসব গাছ কাটা হচ্ছে বলে জানান তারা।

স্থানীয় বাসিন্দা নজরুল ইসলাম বলেন, যেখান থেকে গাছ কাটা হয়েছে তার পাশের জমির অবৈধ মালিকানা দাবি করেন প্রকৌশলী নুরুল ইসলাম।

তিনি জমির মালিক না হয়েও কয়েকবছর আগে এই জমি থেকে প্রায় দুই শতাধিক গাছ কেটে নেন ক্ষমতার জোরে। এবার ফের গাছ কাটা শুরু করেছেন মন্ত্রীর স্কুল পরিদর্শনের অজুহাতে।

ওই গ্রামের হাবিব জানান, রাস্তার পাশের এই গাছগুলো আমরা রোপণ করেছি। এখন সে গাছ রাস্তার পাশে পড়েছে এবং তা সরকারি গাছ হয়েছে। সরকার তার প্রয়োজনে এই গাছ যদি কেটে নেয় তাহলে আমাদের কোনো দাবি নেই। কিন্তু স্থানীয় কেউ এটি কাটার চেষ্টা করলে এলাকাবাসী এ কাজে বাধা দিবেই।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় আরেক ব্যাক্তি জানান, আগামী ২৬ ফেব্রুয়ারি হাসিল স্কুল এন্ড কলেজে শিক্ষামন্ত্রী ও ধর্ম প্রতিমন্ত্রীর আসার কথা রয়েছে। তাদের জন্য হেলিপ্যাড নির্মাণের অজুহাতে প্রকৌশলী নুরুল ইসলাম এসব গাছ কাটা শুরু করেছিলেন। 

অভিযোগের বিষয়ে প্রকৌশলী নুরুল ইসলাম বলেন, আগামী ২৬ ফেব্রুয়ারি আমার স্কুলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের আসার কথা রয়েছে। তাদের বহনকারী হেলিকপ্টার ল্যান্ড করার জন্য একটা ফাঁকা জায়গা দরকার। তাই স্কুলের পাশে ফাঁকা জায়গায় হেলিপ্যাড তৈরির জন্য আমি স্থানীয় চেয়ারম্যানকে জানাই। এখন কে গাছ কেটেছে, এ ব্যাপারে চেয়ারম্যানই ভালো বলতে পারবেন, আমি জানি না।

মেষ্টা  ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল হক বাবু বলেন, হেলিকপ্টারযোগে মন্ত্রী আসবেন তাই হেলিপ্যাড নির্মাণের জন্যগাছ কাটা অনুমতি আমি দিয়েছি। মন্ত্রী আসবেন, তাই গাছ কেটে হ্যালিপ্যাড নির্মাণে আমি কোনো অসুবিধা দেখছি না।

এ ব্যাপারে জামালপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী শাহনেওয়াজ জানান, সদর উপজেলার মেষ্টা ইউনিয়ন গাছ কাটা নিয়ে সমস্যার কথা শুনেছি। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //