দেশেই ফুটছে ছয় রঙের টিউলিপ

শ্রীপুরে মৌমিতা ফ্লাওয়ার্স বাগানে ফুটেছে শীতপ্রধান দেশের টিউলিপ ফুল। এ বছর প্রথম বাণিজ্যিকভাবে টিউলিপ ফুল বিক্রি শুরু করেছেন ফুল চাষি দেলোয়ার হোসেন। দেশের বিভিন্ন জেলা প্রশাসক কার্যালয়ের সংশ্লিষ্ট ও বিভিন্ন জেলার মানুষের কাছে টিউলিপ ফুলের বাল্ব বিক্রি করেছেন তিনি। ইতোমধ্যে দর্শনার্থীরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে টিউলিপ ফুল বাগান দেখতে ভিড় করেছেন। 

জানা গেছে, শীতপ্রধান দেশে হরহামেশাই দেখা যায় টিউলিপ ফুল। কিন্তু গ্রীষ্মপ্রধান দেশে এর দেখা পাওয়া প্রায় অসম্ভব। এই অসম্ভবকে সম্ভব করেছেন শ্রীপুর উপজেলার কেওয়া পূর্বখণ্ড গ্রামের দেলোয়ার হোসেন। এ বছর তার বাগানে ফুটেছে সাদা, লাল, হলুদ, কমলা, গোলাপি, বেগুনি রঙের রাজসিক সৌন্দর্যের টিউলিপ ফুল।

গত বছরও তিনি বাগানে এ ফুল ফুটিয়ে দেশে সাড়া ফেলে দেন। এ বাগানে জারবেরা, চায়না গোলাপ ও বিদেশি বিভিন্ন ফুল চাষে সফল হয়েছেন তিনি। সফল ফুল চাষি হিসেবে ২০১৭ সালে বঙ্গবন্ধু কৃষি পদকও পান দেলোয়ার।

ফুল চাষি দেলোয়ার হোসেন জানান, দেশে ফুলের ব্যাপক চাহিদা রয়েছে। এ চাহিদা মেটাতে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ফুল আমদানি করা হয়। ফুল চাষে জড়িয়ে আছে কৃষি অর্থনীতির একটি অংশ। পৃথিবীর বিভিন্ন দেশ ফুল চাষে স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠলেও আমরা পিছিয়ে। অর্থনীতি ও চাহিদার কথা চিন্তা করে বিভিন্ন বিদেশি ফুল দিয়ে আমার স্বপ্নযাত্রা শুরু হয়। নানা প্রতিবন্ধকতার পরও থেমে থাকিনি। জারবেরা, চায়না গোলাপের পর টিউলিপ ফুল ফুটিয়ে গত বছর পেয়েছিলাম নতুন সফলতা। 

শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা সুমাইয়া সুলতানা বলেন, নেদারল্যান্ডস এই ফুল রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করে। এ দেশে টিউলিপ চাষ করতে যা যা প্রয়োজন, সব ধরনের সহযোগিতা করবে কৃষি বিভাগ। এ দেশের তাপমাত্রা, বৃষ্টিপাত সবকিছু মিলিয়ে এ ফুল চাষ যথেষ্ট কষ্টসাধ্য। এত প্রতিকূলতার পরও দেলোয়ার হোসেন আন্তরিক চেষ্টায় টিউলিপ ফুল ফুটিয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //