রামপাল বিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে মোংলা বন্দরে জাহাজ

বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ৩৩ হাজার মেট্রিকটন কয়লা নিয়ে মোংলা বন্দরে পৌঁছেছে পনামার পতাকাবাহী জাহাজ ‘এমভি এস পাইনেল’।

গতকাল বুধবার (৮ ফেব্রুয়ারি) রাত সোয়া ৭টায় বন্দরের ফেয়ারওয়েতে জাহাজটি নোঙর করেছে। এর আগে গেল ২৭ জানুয়ারি ইন্দোনেশিয়া থেকে ৩৩ হাজার মেট্রিকটন কয়লা নিয়ে ছেড়ে আসে জাহাজটি। রাতেই বিদেশী জাহাজ থেকে লাইটার জাহাজে কয়লা খালাস শুরু হবে। পরবর্তীতে জাহাজে করে এই কয়লা তাপবিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব জেটিতে নেওয়া হবে। সেখান থেকে কয়লা গুলোকে বিদ্যুৎ কেন্দ্রের কয়লা ইয়ার্ডে নেওয়া হবে।

পতাকাবাহী জাহাজ ‘এমভি এস পাইনেল’ এর স্থানীয় শিপিং এজেন্ট মেসার্স টগি শিপিং এ্যান্ড লজিস্টিকের ব্যবস্থাপক খোন্দকার রিয়াজুল ইসলাম বলেন, রাত সোয়া সাতটার দিকে ৩৩ হাজার টন কয়লা নিয়ে বন্দর চ্যানেলের ফেয়ারওয়ে বয়ায় পৌঁছেছে পনামার পতাকাবাহী জাহাজ ‘এমভি এস পাইনেল’। রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের আমদানিকৃত এই কয়লা রাতেই খালাস শুরু হবে। এরপর লাইটার জাহাজে করে রামপাল বিদ্যুৎ কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে এই কয়লা। এছাড়া আগামী ১৬ ফেব্রুয়ারি রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য আরো ৫৫ হাজার মেট্রিকটন কয়লা নিয়ে বন্দরে আসার কথা রয়েছে আরো একটি বিদেশী জাহাজ।

এদিকে গেল ৪ ফেব্রুয়ারি রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র পরিদর্শনের সময় বাংলাদেশ-ইন্ডিয়া পাওয়ার কোম্পানি প্রাইভেটের (বিআইএফপিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাইদ একরাম উল্লাহ বলেছিলেন, ইন্দনেশিয়া থেকে কয়লা সরবরাহ বিঘ্নিত হওয়ায় রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র বন্ধ রয়েছে। আমাদের সব ধরণের প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এ সপ্তাহের মধ্যেই ইন্দোনিশিয়ার থেকে কয়লা আসবে। কয়লা আসলেই আবারো তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট উৎপাদনে যাবে। এছাড়া নিয়মিত কয়লা আনতে পারলে জুনের মধ্যে দ্বিতীয় ইউনিটও চালুর সম্ভাবনার কথা জানিয়েছিলেন তিনি।

উল্লেখ্য, এর আগে গেল বছরের ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ে বাংলাদেশ-ভারতের যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠানটির প্রথম ইউনিট থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। ১৭ ডিসেম্বর থেকে এখানে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হওয়া শুরু হয়। বাণিজ্যিক উৎপাদন শুরুর মাত্র ২৭ দিনের মাথায় ডলার সংকটের কারণে কয়লা না আসায় গেল ১৪ জানুয়ারি রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //