বরিশাল বোর্ডে পাসের সাথে কমেছে জিপিএ-৫

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এ বছর পাসের হারের সাথে কমেছে জিপিএ-৫। গত বছর যেখানে পাসের হার ছিল ৯৫ দশমিক ৭৬ শতাংশ সেখানে এ বছর পাসের হার ৮৬ দশমিক ৯৫ শতাংশ।

অপরদিকে, গত বছরের এইচএসসি পরীক্ষায় বরিশাল বোর্ডে জিপিএ-৫ পেয়েছিলেন ৯ হাজার ৯৭১ জন শিক্ষার্থী। সেখানে এ বছর জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৩৮৬ জন।

সে হিসেবে গত বছরের থেকে এ বছর পাসের হার ৮ দশমিক ৮১ শতাংশ এবং জিপিএ-৫ এর সংখ্যা ২ হাজার ৫৮৫টি কমেছে।

তাছাড়া মোট কলেজের মধ্যে ৩৪টি কলেজের শতভাগ পরীক্ষার্থী পাসে করেছে। আর ২৭৮টি কলেজের ৫০ শতাংশের ওপরে পরীক্ষার্থী পাস করেছে। তবে শতভাগ পাস করেনি এমন কোন প্রতিষ্ঠান নেই।

আজ বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টায় এইচএসসি পরীক্ষার ফলাফলের এমন পরিসংখ্যান ঘোষণা করেন বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুম কুমার গাইন।

তিনি জানিয়েছেন, এ বছর বরিশাল বোর্ডে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পাসের হার সব থেকে বেশি। এর পর ব্যবসায়ী শিক্ষা ও সবশেষে অবস্থান মানবিক বিভাগের শিক্ষার্থীদের।

তবে জিপিএ-৫ এর দিক থেকে এগিয়ে মানবিক বিভাগ। এ বিভাগে মোট ৩ হাজার ৩৮৯ জন পেয়েছে জিপিএ-৫। যার মধ্যে ২ হাজার ৬১৯ জন মেয়ে এবং ৭৭০ জন ছেলে।

বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ প্রাপ্ত ৩ হাজার ২৬৪ জন শিক্ষার্থীর মধ্যে এক হাজার ৭৮৮ জন মেয়ে এবং এক হাজার ৪৭৬ জন ছেলে।

এছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৭৩৩ জন। যাদের মধ্যে ৩৯৯ জন মেয়ে এবং ৩৩৪ জন ছেলে।

তিনটি বিভাগ মিলিয়ে মেয়েদের পাসের হার ৮৯ দশমিক ৪১ শতাংশ এবং ছেলেদের পাসের হার ৮৪ দশমিক ৩৯ শতাংশ।

এদিকে এবছর বরিশাল শিক্ষা বোর্ডের ফলাফলে সবার শীর্ষে রয়েছে ভোলা জেলা। আর সর্বনিম্ন অবস্থানে রয়েছে পটুয়াখালী জেলা।

ভোলা জেলার মোট ৫৩টি কলেজ থেকে অংশগ্রহণ করা ৯ হাজার ৩৮৬ জন পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ৯ হাজার ১৮২ জন। যাদের মধ্যে পাস করেছে ৮ হাজার ৪৫৬ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে এক হাজার ৯৭ জন।

বরিশাল জেলায় মোট ১০৪টি কলেজের ২১ হাজার ৯২৭ জন পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহণ করে পরীক্ষার্থী ২১ হাজার ৫৪২ জন। যাদের মধ্যে পাস করেছে ১৯ হাজার ৬৩০ জন। জিপিএ-৫ পেয়েছে তিন হাজার ৬৫১ জন।

ঝালকাঠি জেলার মোট ৩১ কলেজের ৫ হাজার ৪০ জন পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহণ করেন ৪ হাজার ৯২৬ জন। যাদের মধ্যে থেকে পাস করেছে ৪ হাজার ৩৪৭ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৩৬৯ জন।

পিরোজপুর জেলার ৪৬টি কলেজ থেকে পরীক্ষায় অংশগ্রহণের কথা ছিল ৭ হাজার ৭২৬ জনের। তাদের মধ্যে থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে ৭ হাজার ৫৪৯ জন। এদের মধ্যে থেকে পাস করেছে ৬ হাজার ৬৫৭ জন। এরমধ্যে জিপিএ ৫ পেয়েছে ৭৭৬ জন।

বরগুনা জেলার মোট ৩৩টি কলেজ থেকে পরীক্ষায় অংশগ্রহণের কথা ছিল ৬ হাজার ৭৮৪ জন। তাদের মধ্যে থেকে পরীক্ষায় অংশ নেয়া ৬ হাজার ৬৪৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৫ হাজার ৪৩৭ জন। জিপিএ ৫ পেয়েছে ৭৫৯ জন।

এছাড়া ফলাফলে সব থেকে পিছিয়ে থাকা পটুয়াখালী জেলার মোট ৬৪টি কলেজ থেকে এবারের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের কথা ছিল ১২ হাজার ৩১৮ জনের। তাদের মধ্যে থেকে পরীক্ষা দিয়েছেন ১২ হাজার ৪০ জন। এদের মধ্যে থেকে পাস করেছে ৮ হাজার ৮৮০ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৭৩৪ জন।

বরিশাল বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন বলেন, গত বছর বছরের থেকে এ বছর পাসের হার এবং জিপিএ-৫ কিছুটা কমেছে। তবে পাসের হার এবং জিপিএ-৫ এর দিক থেকে পূর্বের ন্যায় মেয়েদের এগিয়ে থাকার ধারাবাহিকতা বজায় রয়েছে।

জানা গেছে, এ বছর বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে ১২৫টি কেন্দ্রে ৩৩১টি কলেজ থেকে ৬৩ হাজার ১৮১ জন পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ৬১ হাজার ৮৮৫ জন। এদের মধ্যে পাস করেছে ৫৩ হাজার ৮০৭ জন। জিপিএ-৫ পেয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //