হুমকির মুখে হরিণাকুণ্ডুর ঐতিহ্যবাহী তাঁত শিল্প

ঝিনাইদহের হরিনাকুণ্ডুতে ঐতিহ্যবাহী কুটির শিল্প হলো তাঁতশিল্প। উপজেলার তাহেরহুদা ইউনিয়নের নারায়নকান্দি, ভবানীপুর এবং ভায়না ইউনিয়নের বাকচুয়া গ্রাম তাঁতসমৃদ্ধ এলাকা হিসেবে বেশ পরিচিত।

জানা যায়, তাঁত পণ্য উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল সুতা, রঙ, রাসায়নিকের মূল্য বৃদ্ধি এবং সরকারি পৃষ্ঠপোষকতার অভাবে বর্তমানে তাঁত শিল্পের অস্তিত্ব হুমকির মুখে রয়েছে। কাঁচামালের দাম বেড়ে যাওয়ায় বন্ধ হয়ে যাচ্ছে অনেক তাঁত শিল্প। লোকসানে পড়ে পেশা বদলাতে বাধ্য হচ্ছেন অনেকেই।

উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা সুরুজ জামান জানান, সবশেষ ২০১৮ সালের তাঁত শুমারি হয়। এতে দেখা গেছে, এ উপজেলায় ১৪১টি তাঁতি পরিবার রয়েছে।

তবে বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্য মোতাবেক হরিণাকুণ্ডু উপজেলাতে ৩-৪শ তাঁত পরিবার রয়েছে। এখানে উৎপাদিত বাহারি ডিজাইনের গামছা উন্নতমানের, যা চুয়াডাঙ্গা, আলমডাঙ্গা, কুষ্টিয়া, পোড়াদাহ বাজারে সরবরাহ করেন তাঁতীরা। যদিও এক্ষেত্রে কোনো ধরনের সরকারি পৃষ্ঠপোষকতা নেই।

খোঁজ নিয়ে জানা গেছে, এসব এলাকার আর্থসামাজিক অবস্থা তাঁত শিল্পের উপরই নির্ভরশীল। নানা ধরনের প্রতিবন্ধকতার কারণে হারিয়ে যেতে বসেছে এই ঐতিহ্যবাহী তাঁত শিল্প।

তাঁতীপাড়ার রহিম মণ্ডল, কামাল হোসেন, বিজয় কৃষ্ন অভিযোগ করে জানান, সুতা, রঙ, কেমিক্যালসহ তাঁত বস্ত্র উৎপাদনের সকল উপকরণের অস্বাভাবিক মূল্য বৃদ্ধিসহ ব্যয় যেভাবে বৃদ্ধি পেয়েছে, সে অনুযায়ী কাপড়ের দাম বাড়েনি।

অপার সম্ভাবনার এই ঐতিহ্যবাহী শিল্পটি যদি সরকারিভাবে পৃষ্ঠপোষকতা করা যায়, তবেই তা অর্থনীতিতে ভূমিকা রাখতে পারবে, অন্যথায় হারিয়ে যাবে এ শিল্প ।

১ নং ভায়না ইউনিয়নের চেয়ারম্যান নাজমুল হোসেন তুষার জানান, ঐতিহ্যবাহী তাঁতশিল্প রক্ষায় সবধরনের সুতা ও কাঁচামালের দাম কমানোসহ এ অঞ্চলে তাঁত গবেষণা কেন্দ্র স্থাপন করতে হবে। তাছাড়া তাঁত পণ্যের বাজার তৈরিতে কার্যকর উদ্যোগ এবং প্রান্তিক তাঁতীদের জন্য সুদমুক্ত ঋণের ব্যবস্থা করা হলে হারানো ঐতিহ্য ফেরানো সম্ভব।

এ বিষয়ে উপজেলার ৩ নং তাহেরহুদা ইউপি চেয়ারম্যান মোঃ মনজুর রাশেদ জানান, তাঁত শিল্পের সাথে জড়িত উদ্দ্যোক্তারা খুবই অস্বচ্ছল। আমি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি, প্রয়োজনীয় পুঁজি ও পৃষ্ঠপোষকতা পেলে এই উদ্দ্যোক্তারা দেশের অর্থনীতিতে অগ্রণী ভূমিকা পালন করতে সক্ষম হবে।

হরিণাকুণ্ডু উপজেলা নির্বাহী কর্মকর্তা সুস্মিতা সাহা জানান, এ উপজেলাতে বেশকিছু তাঁতশিল্প আছে। তাদের উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করার চেষ্টা করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //