ঘূর্ণিঝড় সিত্রাং: বরিশালে ৮ ফুট জলোচ্ছ্বাসের আশঙ্কা

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে বরিশালজুড়ে প্রবল বর্ষণ হচ্ছে। রবিবার সকাল থেকে শুরু হওয়া বৃষ্টির তীব্রতা আজ সোমবার কয়েকগুণ বেড়েছে। বিরামহীন বৃষ্টির কারণে বরিশাল নগরীসহ আশপাশের কোনো কোনো এলাকায় এক থেকে দেড় ফুট পর্যন্ত পানি উঠেছে।

এদিকে, আবহাওয়া অফিসের সবশেষ বিজ্ঞপ্তি অনুযায়ী বরিশাল জেলা ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় রয়েছে। এর ফলে বরিশাল থেকে দূরপাল্লার এবং অভ্যন্তরীণ সকল রুটে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন (বিআইডব্লিউটিএ) কর্তৃপক্ষ।

এছাড়া সিত্রাংয়ের প্রভাবে বরিশালের ভোলা, পটুয়াখালী এবং বরগুনা অঞ্চলের চারটি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এমন পরিস্থিতিতে গোটা দক্ষিণাঞ্চলের উপকূলীয় এলাকার মানুষদের আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিচ্ছেন সিপিপির কর্মীরা।

বরিশাল জেলা প্রশাসন কার্যালয় থেকে জানানো হয়েছে, আবহাওয়ার সর্বশেষ বিজ্ঞপ্তি অনুযায়ী বরিশাল জেলা ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে। তাই ঘূর্ণিঝড় সিত্রাং মোকাবেলায় সকল প্রস্তুতি গ্রহণ করেছেন তারা।

এর মধ্যে বরিশাল জেলার জন্য জেলা প্রশাসক কার্যালয়ে একটি নিয়ন্ত্রণ কক্ষ এবং প্রতিটি উপজেলায় একটি করে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। জেলায় এক হাজার ৫১টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। যেখানে ২ লাখ ৪০ হাজার মানুষ আশ্রয় নিতে পারবে। এর মধ্যে আশ্রয়কেন্দ্রগুলোতে উপকূলীয় মানুষদের স্থানান্তর করা হচ্ছে।

অপরদিকে, বরিশাল নদী বন্দর কর্মকর্তা মো. আব্দুর রাজ্জাক জানিয়েছেন, বিপৎ সংকেতের কারণে বরিশাল নদী বন্দর থেকে অভ্যন্তরীণ সকল রুটে সব ধরনের নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নৌযান চলাচল বন্ধ থাকবে।

বরিশাল আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মাজহারুল ইসলাম জানিয়েছেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে বরিশাল অঞ্চলে ৫ থেকে ৮ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে। ঘূর্ণিঝড়টি মঙ্গলবার ভোর রাতে বরিশাল অঞ্চলে আঘাত হানতে পারে।

তিনি জানান, ঘূর্ণিঝড় সিত্রাং আজ সকাল ছয়টায় পায়রা সমুদ্র বন্দর থেকে ৪৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিলো। তাছাড়া গত ২৪ ঘণ্টায় ৩৫ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া নদীবন্দরে ৩ ও সমুদ্রবন্দরে ৭ নম্বর সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। বরিশালে বর্তমানে বাতাসের গতিবেগ ২০ নটিক্যাল মাইল থাকলেও বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে বাতাসের গতিবেগ ৭০ নটিক্যাল মাইল। বৃষ্টির সাথে সাথে বাতাসের গতিবেগও বাড়তে থাকবে বলে জানান তিনি।

অপরদিকে, বরিশাল পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী মো. মাসুম জানিয়েছেন, বরগুনা এবং পাথরঘাটার বিষখালী, ভোলার তজুমদ্দিন উপজেলাধীন মেঘনা নদী, ভোলা খেয়াঘাট এলাকায় তেতুলিয়া নদী, ভোলার দৌলতখান উপজেলার সুরমা-মেঘনা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে, সরেজমিনে দেখা গেছে, বরিশাল নগরী ঘেঁষে বয়ে যাওয়া কীর্তনখোলা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। এর মধ্যে শহর রক্ষাবাঁধ ছুঁই ছুঁই করছে নদীর পানি। তবে কীর্তনখোলা নদীর তীরবর্তী এলাকা এর মধ্যে প্লাবিত হয়েছে পানিতে। নগরীর প্রাণকেন্দ্র সদর রোডসহ আশপাশের এলাকা পানিতে থই থই করছে। পানি উন্নয়ন বোর্ডের তথ্য অনুযায়ী ঝড় এবং আমাবস্যার প্রভাবে ৫-৮ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //