দুইজন দিয়ে চলছে সুনামগঞ্জ সরকারি গণগ্রন্থাগার

‘পড়লে বই আলোকিত হই, না পড়লে বই অন্ধকারে রই’ এই স্লোগানকে সামনে রেখে কাজ করছে সুনামগঞ্জ জেলা সরকারি গণগ্রন্থাগার। ১৯৮৩ সালে সরকারিকরণের মাধ্যমে জেলা সরকারি গণগ্রন্থাগার আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। সরকারি সময় মেনে সকাল থেকে বিকেল পর্যন্ত চলে কার্যক্রম।

তবে জনবল সংকটের কারণে হিমশিম খেতে হচ্ছে দায়িত্বে থাকা এক জুনিয়র লাইব্রেরিয়ানকে। বিভিন্ন পদে আট জন কর্মরত থাকার কথা থাকলেও মাত্র একজন জুনিয়র গ্রন্থাগারিক ও নাইট গার্ড দিয়ে চলছে প্রতিষ্ঠানটি।

খোঁজ নিয়ে জানা যায়, করোনাকালে গণগ্রন্থাগার প্রায় পাঠকশূন্য ছিল। তবে করোনার সময়ও সীমিত আকারে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে ও মাস্ক পরে কিছু পাঠক আসত। এখন পাঠক সংখ্যা দিন দিন বাড়ছে। কিন্তু জনবল বাড়ছে না। দীর্ঘদিন ধরে ৮টি পদের মধ্যে লাইব্রেরিয়ান, ক্যাটালগার, লাইব্রেরি অ্যাসিসট্যান্ট, ডাটা এন্ট্রি অপারেটর, বুক সর্টার, অফিস সহায়কের মোট ৬টি পদ শূন্য রয়েছে। গণগ্রন্থাগারটিতে বর্তমানে গল্প, উপন্যাসসহ বিভিন্ন ধরনের ৩০ হাজারের অধিক বই রয়েছে। প্রতিদিন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের তিন থেকে চারশ শিক্ষার্থী গ্রন্থাগারে আসছে। শিশুদের জন্য বিশেষ বই, প্রতিবন্ধী শিশুদের জন্য বইসহ খেলনা, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার আছে।

সুনামগঞ্জ পৌর কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী মাহফুজুর রহমান রুহিত বলেন, আমি প্রতিদিন গণগ্রন্থাগারে যাই। নিজের পছন্দের ও প্রয়োজনী বই পাই এবং পড়ি। আরও গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ের বই সংযোজন করলে ভালো হয়। সেই সঙ্গে গ্রন্থাগারটিতে দীর্ঘ দিন ধরে লোকবল সংকট রয়েছে। একজন জুনিয়র লাইব্রেরিয়ান সবার চাহিদা মেটাতে পারছেন না।

জুনিয়র লাইব্রেরিয়ান আনিসুর রহমান জানান, আলোকিত সমাজ বিনির্মাণের প্রচেষ্টায় পাঠকদের সেবা প্রদানে বদ্ধপরিকর জেলা সরকারি গণগ্রন্থাগার কিন্তু জনবল সংকটের কারণে আমি রীতিমতো হিমশিম খাচ্ছি। আমাকে সকল দায়িত্ব পালন করতে হচ্ছে। বার বার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েও কোনো কাজ হচ্ছে না। 

সুনামগঞ্জের জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন জানান, জেলা গণগ্রন্থাগারটিতে জনবল সংকটের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //