ডিসেম্বরের মধ্যে টঙ্গী-জয়দেবপুর ডাবল রেললাইন চালু

চলতি বছরের ডিসেম্বরে মধ্যে টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত ডাবল রেললাইন চালু হচ্ছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। জ্বালানির তেলে মূল্যবৃদ্ধির কারণে অন্যান্য পরিবহনের পাশাপাশি শিগগিরই রেলের ভাড়া সমন্বয় করা হবে বলেও জানান ‌তি‌নি।

আজ মঙ্গলবার (৯ আগস্ট) দুপু‌রে চলমান ড‌াবল রেললাইন নির্মাণ কাজ প‌রিদর্শ‌নে ‌শে‌ষে গাজীপুর জংশ‌নে সাংবাদিকদের কাছে রেলমন্ত্রী এসব কথা বলেন।

জয়দেবপুর থেকে টঙ্গী পর্যন্ত ১১ কিলোমিটার ডাবল রেলপথ নির্মাণ প্রক‌ল্পের কাজ শুরু হয় ২০১৯ সালের ডি‌সেম্ব‌রে। ভারতীয় প্রতিষ্ঠান অ‌্যাফকন্স ও কল্পতরু পাওয়ার ট্রান্স‌মিশন লি‌মি‌টেড (‌কে‌পি‌টিএল) যৌথভা‌বে এর নির্মাণ কাজ কর‌ছে।

আজ মঙ্গলবার (৯ আগস্ট) দুপু‌রে দেড়টায় কা‌জের অগ্রগ‌তি প‌রিদর্শ‌নে জয়‌দেবপুর জংশ‌নে আসেন রেলমন্ত্রী। প‌রিদর্শন শেষে জয়‌দেবপুর জংশনে স্থানীয় সাংবা‌দিক‌দের সা‌থে আলাপকা‌লে মন্ত্রী ব‌লেন, প্রকল্প প‌রিচালক ও ঠিকাদারী প্রতিষ্ঠা‌নের কর্মকর্তা‌দের নি‌য়ে কা‌জের অগ্রগ‌তি প‌রিদর্শন করা হ‌য়ে‌ছে।

সাংবা‌দিক‌দের আরেক প্রশ্নে জবাবে রেলমন্ত্রী ব‌লেন, বে‌রিয়ার নির্মাণ করা হয় রেলপ‌থের নিরাপত্তার জন‌্য। রেল চলাচলের সম‌য়ে রেলপথ এলাকায় ১৪৪ ধারা বলবৎ থা‌কে। কেউ য‌দি রেললাইনে এসে দুর্ঘটনায় প‌ড়ে এর জন‌্য রেল কর্তৃপক্ষ দায় নে‌বে না।

কর্মকর্তা‌দের তথ‌্য অনুযায়ী, আগামী ডি‌সেম্ব‌রের আগেই নির্মাণ কাজ শেষ হ‌য়ে যা‌বে। ত‌বে আশা করা যায়, এ বছ‌রের ডিসেম্বরে মধ্যে টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত ডাবল রেললাইন চালু সম্ভব হ‌বে।

ডাবল রেলপথ নির্মাণ প্রক‌ল্পের প‌রিচালক নাজনীন আরা কেয়া জা‌নান, প্রকল্পের মেয়াদ র‌য়ে‌ছে ২০২৩ সা‌লের জুন পর্যন্ত। একা‌জে ব‌্যয় হ‌চ্ছে প্রায় ১৩শ’ কো‌টি টাকা। নির্মাণ কাজ শুরুর পর করোনা মহামারীর কারণে কিছুটা বিলম্ব হ‌লেও, নির্ধা‌রিত সম‌য়ের আগেই কাজ শেষ করা হ‌বে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //