সীতাকুণ্ডে আগুনে মৃতদের পরিবার পাবে ২ লাখ টাকা

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনায় নিহতদের পরিবারকে ২ লাখ টাকা করে দেওয়া হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

আজ রবিবার (৫ জুন) মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, শ্রম প্রতিমন্ত্রী স্মরণকালের এ ভয়াবহ দুর্ঘটনায় যেসব শ্রমিক নিহত হয়েছেন তাদের প্রত্যেকের পরিবারকে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে ২ লাখ টাকা এবং যারা আহত হয়েছেন তাদের চিকিৎসার জন্য জরুরিভিত্তিতে ৫০ হাজার টাকা করে সহায়তার ঘোষণা দিয়েছেন।আহতদের চিকিৎসায় আরো সহায়তার প্রয়োজন হলে তাও দেওয়া হবে। 

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, অগ্নি দুর্ঘটনার পর থেকেই শ্রম প্রতিমন্ত্রী এবং মন্ত্রণালয়ের সচিব দুর্ঘটনার খোঁজ খবর রাখছেন। প্রতিমন্ত্রী কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের চট্টগ্রামের উপ-মহাপরিদর্শককে দ্রুত ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের উদ্ধার তৎপরতা এবং আহত শ্রমিকদের চিকিৎসা দেখভালের নির্দেশ দেন। 

ভয়াবহ এ দুর্ঘটনার কারণ অনুসন্ধানে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের চট্টগ্রামের উপ-মহাপরিদর্শক আব্দুল্লাহ আল সাকিব মুবারাত ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন। এছাড়া বাংলাদেশ শ্রমিক কল্যাণ তহবিল থেকে দ্রুত আর্থিক সহায়তা দেওয়ার লক্ষ্যে উপ-মহাপরিদর্শক নিহত এবং আহত শ্রমিকদের তথ্য সংগ্রহের জন্য ১৩ সদস্যের আরো একটি কমিটি গঠন করেছেন।

অন্যদিকে এ দুর্ঘটনায় সার্বিক শ্রম পরিস্থিতি নিয়ে বিভাগীয় শ্রম দপ্তর চট্টগ্রামের পরিচালক এস এম এনামুল হক তিন সদস্যের আরো একটি কমিটি গঠন করেছেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

এর আগে গতকাল শনিবার (৪ জুন) রাত সাড়ে ৯টার দিকে সীতাকুণ্ডের ভাটিয়ারী এলাকার বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সর্বশেষ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ফায়ার সার্ভিসের কর্মীসহ ৪২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহতদের চট্টগ্রাম মেডিকেলসহ আশপাশের হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //