খাল ভরাট করে সড়ক নির্মাণের কারণে বন্ধ বিসিক শিল্পনগরী

সম্পূর্ণ খাল ভরাট করে ফেলায় গত কয়েক দিনের বৃষ্টির পানিতে তলিয়ে গেছে ব্রাহ্মণবাড়িয়া বিসিক শিল্পনগরী এলাকা। আশুগঞ্জ-আগরতলা ফোর লেন সড়ক নির্মাণ কাজের জন্য সড়ক ও জনপথ বিভাগের খালটি ভরাট করে ফেলছে। এতে প্রায় বেশির ভাগ কারখানা বন্ধ হয়ে স্থবির হয়ে পড়েছে শিল্পনগরীর কার্যক্রম। 

ব্রাহ্মণবাড়িয়া বিসিক কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক মো. রোকন উদ্দিন ভূঁইয়া জানান, ফোর লেন প্রকল্পের কাজের জন্য পানি ও বর্জ্য নিষ্কাশন ব্যবস্থা বাধাগ্রস্ত হওয়ায় বিসিক শিল্প নগরীতে চরম দুরবস্থা চলছে। শিল্পনগরীর বিভিন্ন রাস্তায় ও কলকারখানায় বৃষ্টির পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে ৪০টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। 

ইতিমধ্যে তাদের অফিসের আঙিনাও পানিতে তলিয়ে গেছে। এই শিল্পনগরীতে অ্যালুমিনিয়াম, সোডিয়াম সিলিকেট, তেল, সাবান, ময়দা ও বিস্কুট কারখানাসহ বিভিন্ন ধরনের ৭২টি শিল্পপ্রতিষ্ঠান গড়ে উঠেছিল। তবে করোনাভাইরাসের প্রভাব, গ্যাস ও মূলধন সংকটসহ বিভিন্ন কারণে ১২টি কারখানা বন্ধ হয়ে গেছে। চালু থাকা বাকি ৬০টি কারখানার মধ্যে জলাবদ্ধতার জন্য ৪০টি কারখানার উৎপাদন বন্ধ হয়ে গেছে। 

তিনি আরো জানান, আশুগঞ্জ-আখাউড়া-আগরতলা ফোর লেন সড়ক নির্মাণকাজ শুরুর পর থেকেই তারা বিসিকে জলাবদ্ধতার আশঙ্কা করেছিলেন। সেই আশঙ্কার বিষয়টি তারা তাদের প্রধান কার্যালয়ের মাধ্যমে ফোর লেনের প্রকল্প পরিচালককে চিঠির মাধ্যমে জানিয়েছিলেন। 

সম্প্রতি বিষয়টি তারা স্থানীয় প্রকল্প ব্যবস্থাপককেও জানিয়েছেন; কিন্তু তারা কোনো ব্যবস্থা না নেওয়ায় গত কয়েকদিনের বৃষ্টিতে তাদের অফিস আঙিনা ও রাস্তা তলিয়ে যাওয়াসহ কলকারখানার ফ্লোরে পানি ঢুকেছে। 

স্থানীয়রা জানান, দীর্ঘদিন শিল্পনগরীর অভ্যন্তরে সড়ক ও ড্রেনেজ ব্যবস্থা সংস্কার না করায় বেহাল দশায় রয়েছে পুরো এলাকাটি। 

বিসিকে এলাকার ফ্যাক্টরির মালিক আকতার হোসেন বলেন, ‘আমার ফ্যাক্টরির ভেতরে হাঁটু পানি। গ্যাসের চুলাসহ অনেক কাঁচামাল তিন ফুট পানির নিচে। আমার ফ্যাক্টরিতে ২৫ জন কর্মচারী। মাঝে মাঝে পুরো ফ্যাক্টরি পানিতে তলিয়ে যায়।’ 

ব্রাহ্মণবাড়িয়া বিসিক শিল্পনগরী ব্যবসায়ী মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. জামাল উদ্দিন বলেন, ‘ব্রাহ্মণবাড়িয়া বিসিক শিল্পনগরী ব্যবসায়িকভাবে দিন দিন গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। ফলে আমরা দীর্ঘদিন ধরেই এই শিল্পনগরী সম্প্রসারণের দাবি জানিয়ে আসছি; কিন্তু জলাবদ্ধতা এভাবে স্থায়ী রূপ নিলে এবং সহসাই তা নিরসনের উদ্যোগ না নেওয়া হলে এই বিসিকের বারোটা বাজবে।’

ফোর লেন সড়ক নির্মাণ কাজের উপ-প্রকল্প পরিচালক-২ শামীম আহমেদ জানান, এটা আসলে হচ্ছে আপনারা জানেন ভারত বাংলাদেশের অর্থায়নে এ উন্নয়ন প্রকল্প নির্মিত হচ্ছে। এই প্রকল্পের এটা আমাদের সড়কের মাঝে আমরা কাজটা শুরু করে দিয়েছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //