হাইমচরে সরকারি প্রকল্পের খাল খননে বাধা

পুনরুদ্ধারে কৃষকদের মানববন্ধন

হাইমচর উপজেলায় সরকারি প্রকল্পের খাল খননে বাধা দেওয়ায় বিপাকে পড়েছে কয়েক হাজার কৃষক। এতে পানির অভাবে কৃষকদের ৪ হাজার একর কৃষি জমিতে এবারের মৌমুমে ফসল আবাদে বিঘ্ন ঘটছে। যার ফলে ফসলি জমিতে পানির সেচ দিতে খালটি পুনরুদ্ধারে মাঠে নেমেছে ভুক্তভোগী কৃষকরা। 

কৃষকরা জানান, প্রায় ব্রিটিশ শাসনামল থেকে নদীবিধৌত হাইমচর এলাকায় বিভিন্ন ফসল চাষের উর্বর ভূমি হিসেবে খ্যাত। এই উপজেলার ৩নং আলগী দুর্গাপুর ইউনিয়নের চরভাঙ্গা চরপোড়ামুখী গ্রামের কৃষকরা তাদের পূর্বপুরুষদের হাত ধরেই এখানে কৃষি ফসল ফলান। বর্তমানে ওই গ্রামের কৃষকরা তাদের মালিকানাধীন ৪ হাজার একর কৃষি জমিতে চাষাবাদ করছে। এই বিপুলসংখ্যক ফসলি জমিতে চাষাবাদে পানি প্রবাহের জন্য একটি ছোট্ট খাল রয়েছে।

গ্রামের প্রায় ৭ হাজার পরিবারের সুবিধার্থে এই খালটি সরকারি বরাদ্দের খনন করা হয়ে থাকে; কিন্তু এ বছর হঠাৎ করেই ওই গ্রামের পূর্ণচন্দ্র চরণ মহাজনের ছেলে শ্যামল চন্দ্র মহাজনসহ কিছু প্রভাবশালী ব্যক্তি নিজেদের স্বার্থ হাসিলের জন্য খালের মধ্যে বাঁধ দিয়ে পানি প্রবাহে বাধা প্রদান করছে। এতে করে বর্তমানে কৃষকরা যেমন পানির জন্য হাহাকার করছে, তেমনিভাবে বর্ষা মৌসুমে পানি নিষ্কাশন বাধাগ্রস্ত হলে পানিতে ডুবে ফসলের ব্যাপক ক্ষতি হবার আশঙ্কা করছে। এই অঞ্চলের প্রায় ৯০ শতাংশ মানুষ কৃষির ওপর নির্ভরশীল হওয়ায় বোরো, ইরিগেশন, ডাল মরিচ বাদাম ও পান চাষের জন্য পানি প্রবাহ ও নিষ্কাশনের খালটি খুবই জনগুরুত্বপূর্ণ।

আলগী দুর্গাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল জলিল মাস্টার জানান, প্রায় দুই কিলোমিটার এলাকার শত শত পরিবারের সুবিধার্থে এই খালটি কয়েক বৎসর পূর্বে পুনর্খনন ও রাস্তার মধ্যে কালভার্ট নির্মাণ করেছি। খালটি এ অঞ্চলের মানুষের জন্য অনেক গুরুত্বপূর্ণ। বর্তমানে কিছুসংখ্যক লোক পানি নিষ্কাশনের বাধা প্রদান করছে বলে আমি জানতে পেরেছি। এ ছাড়াও কৃষকরা নির্বাহী অফিসার ও থানা লিখিত অভিযোগ করেছে বলে আমি অবগত হয়েছি।

এ বিষয়ে হাইমচর থানা অফিসার ইনচার্জ মো. মাহবুব মোল্লা জানান, বিষয়টি আমরা অবগত হয়েছি। গ্রামের কৃষকদের পক্ষ থেকে হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর যে দরখাস্ত করা হয়েছে তার একটি অনুলিপি আমাদেরকে দেওয়া হয়েছে। আমরা বিষয়টি খোঁজ খবর নিচ্ছি। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //