কুড়িগ্রাম বিসিক শিল্পনগরী

দীর্ঘ সময়ও উদ্যোক্তা তৈরি করতে পারেনি

দেশের দরিদ্রতম জেলা কুড়িগ্রামের মানুষের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ৩১ বছর আগে বিসিক শিল্পনগরী প্রতিষ্ঠা হলেও, এখনো গড়ে ওঠেনি কর্মমুখী কোনো শিল্প প্রতিষ্ঠান। উদ্যোক্তা তৈরি না হওয়ায় হস্ত ও ক্ষুদ্র শিল্পের বিকাশ ঘটেনি এখানে। শুধু একটি জুট প্রসেসিং মিলে ৩ শতাধিক মানুষের কর্মসংস্থান হলেও, বাকিগুলোতে নেই তেমন কোনো কাজের সুযোগ।

শহর থেকে ৫ কিলোমিটার দূরে কুড়িগ্রাম-চিলমারী সড়কের পাশে অবস্থিত জেলার একমাত্র শিল্পপ্রতিষ্ঠান বিসিক শিল্পনগরী। এ নগরীতে ২০ একর জমির ওপর ৪১টি ইউনিটের বিপরীতে ১৩৩টি প্লট বরাদ্দ দেওয়া হয়েছে। এসব ইউনিটে কর্মমুখী শিল্প-প্রতিষ্ঠান গড়ে তোলার শর্ত থাকলেও, তার অধিকাংশই ব্যবহৃত হচ্ছে ব্যক্তিগত ব্যবসার কাজে। ফলে জেলার অর্থনীতিতে তেমন ভূমিকা রাখতে পারছে না এ শিল্পনগরী। 

স্থানীয় ব্যবসায়ী মো. আব্দুর রশিদ বলেন, প্রতি বছর শিল্প নগরীতে সার্ভিস চার্জ বাড়ানো হলেও রাস্তাঘাট ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন হচ্ছে না। 

শ্রমিক নেতা আব্দুল মান্নান বলেন, বহুমুখী শিল্প প্রতিষ্ঠান গড়ে না ওঠায় এখানে কাজের সুযোগ হয়েছে মাত্র ৫ শতাধিক শ্রমিকের।  

স্থানীয় উদ্যোক্তা জাহিদুল ইসলাম বলেন, আমরা নতুন নতুন অনেক কিছু করতে চাই; কিন্তু কিছু প্রতিবন্ধকতার কারণে আমাদের সে স্বপ্নগুলো স্বপ্নই থেকে যায়। 

বিসিক শিল্প নগরী, কুড়িগ্রামের উপ-ব্যবস্থাপক মো. জাহাঙ্গীর আলম বলেন, পূর্বের অবস্থা কাটিয়ে নতুন নতুন শিল্প উদ্যোক্তা তৈরির মাধ্যমে এ শিল্প নগরীকে কর্মমুখী করে তোলা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //