অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর বিরুদ্ধে মামলা

একটি প্রকাশনার প্রবন্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে নালিশি মামলা করা হয়েছে।

মঙ্গলবার (১৯ অক্টোবর) দুপুরে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালতে নালিশি মামলাটি করেন নাজিম উদ্দীন সুজন (৫০) নামের এক ব্যক্তি।

মামলার অপর দুই আসামি হলেন বাংলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক ও দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক রাশেদ রউফ এবং লেখক নেছার আহমেদ।

মামলার এজাহারে বলা হয়, চট্টগ্রাম অ্যাকাডেমি থেকে ২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ‘জাতির পিতা’ নামে একটি পুস্তক প্রকাশিত হয়। সেখানে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর প্রবন্ধে বলা হয়, ‘একাত্তরের আগের শেখ মুজিব আর পরের শেখ মুজিব এক নন, বড়ই সত্য কথা।’ আরেক লাইনে লেখা হয়, ‘নৈতিক পতনই তার দৈহিক পতন ডেকে আনে’। চট্টগ্রাম শহরে এমন আরও অনেকে আছে, যারা প্রতিনিয়ত অত্যন্ত সুক্ষ্মভাবে বঙ্গবন্ধু তথা স্বাধীনতার বিরুদ্ধে লেখনির  মাধ্যমে নানা অপকর্ম চালিয়ে যাচ্ছে। একজন বঙ্গবন্ধুর আদর্শের বিশ্বাসী হিসেবে লজ্জাবোধ থেকে আদালতের আশ্রয় নিয়েছি।

মামলার বাদী নাজিম উদ্দীন সুজন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘শেখ মুজিবের গোপন শত্রু’ নামে প্রবন্ধে বঙ্গবন্ধুর প্রতি অবমাননার অভিযোগে আদালতে একটি মামলা করা হয়েছে। আদালত আগামী রবিবার (২৪ অক্টোবর) মামলাটি শুনানির জন্য রেখেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //