বর্ষার শুরুতেই নদী ভাঙনের হুমকি

এ বছর বর্ষা মৌসুম শুরুর আগেই মানিকগঞ্জে যমুনা নদীর পাড় এলাকায় ভাঙন দেখা দিয়েছে। নদীভাঙনে গ্রামবাসীরা অনেকেই আতঙ্কের মধ্যে রয়েছেন। ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন স্থানীয়রা। 

কাঁঠালতলা গ্রামের আমেজ আলী জানান, ইতিমধ্যে স্থানীয় অনেকেই ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ইউনিয়নের অনেকের বাড়ি ঘর ও ফসলি জমি নদী গর্ভে বিলীন হওয়ার পথে। এ বছর বাঁচামারা বাজারে নদী ভাঙন সর্বকালের ভয়াবহ রূপ ধারণ করেছে। এ বছর বর্ষায় পানি বাড়ার সময় যেভাবে নদী ভাঙন শুরু হয়েছে তা বিগত সময়ে দেখা যায়নি। বাগষাইটা, চরকাটারি ইউনিয়নের কাঁঠালতলা গ্রাম নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। নদী ভাঙনের কারণে আমরা আতংকের মধ্যে রয়েছি। নদীর পাড় দিয়ে বেড়িবাঁধ নির্মাণ এবং নদী শাসন করলে হয়তো নদী ভাঙন রোধ করা সম্ভব হবে। 

দৌলতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম রাজা বলেন, এ বছর বর্ষার শুরুতেই উপজেলার বাঁচামারা ইউনিয়নের হাট-বাজার, স্কুল-কলেজ, আশ্রয় কেন্দ্র, মাদ্রাসা এবং চরকাটারি ইউনিয়নের কাঁঠালতলা এলাকায় নদীভাঙন দেখা দিয়েছে। আমি ইতিমধ্যে ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেছি এবং ভাঙন রোধে জেলা প্রশাসক ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তার সাথে কথা বলেছি।

এ ব্যাপারে মানিকগঞ্জ পানি উন্নয়ন বোর্ড বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মাঈন উদ্দিন জানান, দৌলতপুর উপজেলার বাঁচামারা এবং চরকাটারি ইউনিয়নের নদী ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় এমপি মহোদয়ের সাথে কথা হয়েছে। ডিজি স্যারের সাথে কথা বলে দ্রুততম সময়ের মধ্যে কাজ শুরু করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //