গোল্ডেন ক্রাউন ও ব্লাক বস

লতানো গাছে ফলটি দেখলেই জানার ও খাওয়ার ইচ্ছে জাগবে। রঙ সোনালি, দেখতেও বেশ আকর্ষণীয়। বলা হচ্ছে দেশে নতুনভাবে চাষকৃত এই ফলের নাম তাইওয়ানের গোল্ডেন ক্রাউন ও ব্লাক বস জাতের তরমুজ। সোনালি রঙের তরমুজ বগুড়ার শাজাহানপুর উপজেলায় চাষ হয়েছে। গ্রামে ফসলের মাঠে দেখা দিয়েছে অপরূপ সৌন্দর্য। 

শাহজাহানপুর উপজেলা পালাহার দক্ষিণপাড়া গ্রামে রুহুল আমিন (৪০) এবং সালেহ আহমেদ (২৭) নামের দুই যুবক এই তরমুজ চাষ করে সফলতা পায়। বীজ বপনের ৭৫ দিনের মাথায় খামারে ঝুলতে থাকে সোনালি রঙের গোল্ডেন ক্রাউন তরমুজ। একই সময়ের মধ্যে ধরেছে ব্লাক বস তরমুজও। সোনালি রঙের তরমুজে পালাহার গ্রামে ফসলের মাঠে দেখা দিয়েছে অপরূপ সৌন্দর্য। বিদেশি জাতের তরমুজ চাষের সংবাদ ছড়িয়ে পড়লে প্রতিদিন সেখানে ভিড় করছেন কৌতূহলী মানুষ। পরে স্থানীয় যুবকরা এই তরমুজ চাষে আগ্রহী হয়ে ওঠে। শহরের বিভিন্ন এলাকায় মিষ্টিজাতের তরমুজ গোল্ডেন ক্রাউন ও ব্লাক কিং তরমুজ বিক্রি শুরু হয়েছে। জেলা শহরের কাঁঠালতলা, স্টেশন রোড, কলোনি, ফুলবাড়ী, মাটিডালিসহ বিভিন্ন এলাকায় গোল্ডে ক্রাউন নামের তরমুজ বিক্রি হচ্ছে। প্রতি কেজি তরমুজ ৫০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। 

বামুনিয়া চাঁদ বাড়িয়া এলাকায় কৃষক মোকছেদ আলী জানান, গত ফেব্রুয়ারির শেষ সপ্তাহে তিনি বীজ বপন করেন। এরপর সঠিক সময়ে সার ব্যবস্থাপনা, মাচা তৈরি, ডগাকর্তন, ডগা মাচায় উঠিয়ে দেওয়া ও তরমুজের গায়ে জাল পরিয়ে টানিয়ে দেওয়াসহ যাবতীয় কার্যক্রম পর্যায়ক্রমে সম্পন্ন করেন। বিশ শতাংশ জমিতে ৪০ হাজার টাকা খরচ হয়েছে। আশা করছেন প্রায় লক্ষাধিক টাকার তরমুজ তিনি বিক্রি করতে পারবেন। 

তরমুজ চাষি মিজানুর রহমান জানন, গণমাধ্যমের সংবাদে আকৃষ্ট হয়ে উপজেলা কৃষি বিভাগ পরামর্শে ২০ শতক জমিতে প্রথম বারের মতো শখের বশে তরমুজ আবাদ শুরু করছি। আশা করছি ভালো ফলন পাওয়া যাবে। তাছাড়া বেকারত্ব দূর করতেই কৃষির প্রতি ঝুঁকে পড়া থেকে নতুন জাতের এই তরমুজ চাষ করা হয়েছে। চাষকৃত এই তরমুজ দেখতে প্রতিদিন লোকজন ভিড় করছে। 

বগুড়ার শাহজাহানপুর উপজেলা কৃষি কর্মকর্তা নূরে আলম জানান, গোল্ডেন ক্রাউন এবং ব্লাক বস ভ্যারাইটির তরমুজ অত্যন্ত পুষ্টিগুণ সম্পন্ন একটি সুস্বাদু ফল। সাধারণত উঁচু জমি এবং দো-আঁশ মাটি এই তরমুজ চাষের জন্য উপযুক্ত। আমাদের দেশে দক্ষিণাঞ্চলে এই তরমুজের চাষ শুরু হয়েছে; কিন্তু অন্য জেলা থেকে আমাদানি হওয়ায় পরিবহন খরচের কারণে দাম বেশি পড়ে যায়। তরমুজ এখন আর মৌসুমি ফল নয়, সারা বছরই তা চাষ করা যায়। এ অঞ্চলের মাটিতে তরমুজ খুব সুমিষ্ট হয়। বপনের ৪০ দিনের মাথায় ফুল আসে, আর ফুল থেকে পরিপুষ্ট তরমুজ হতে সময় লাগে ৩০-৩৫ দিন। গাছের গোড়ায় পানিজমলে গাছে পচন ধরতে পারে এমন শঙ্কার কথা জানিয়ে তিনি একটু উঁচু জমিতে তরমুজ চাষের পরামর্শ দিয়ে যাচ্ছেন চাষিদের। 

তিনি জানান, ব্লাক কিং ও গোল্ডেন তরমজু নতুনজাতের বলে কিছু কিছু চাষ হয়েছে। সেইভাবে এখনো ব্যাপকতা পায়নি। বাজারে চাহিদা সৃষ্টি হলে এই তরমুজের ব্যাপকতাও বাড়বে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //