বেহাল অবস্থায় কিশোরগঞ্জ জেনারেল হাসপাতাল

লোকবল সংকটসহ বিভিন্ন সমস্যা ও অব্যবস্থাপনার কারণে কিশোরগঞ্জের ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালটিতে চরমভাবে ব্যাহত হচ্ছে চিকিৎসা সেবা। এর ফলে প্রতিদিনই অসংখ্য রোগী চিকিৎসা না পেয়ে ফিরে যাচ্ছেন। ভোগান্তির শিকার হতে হচ্ছে সাধারণ মানুষকে। দীর্ঘদিন ধরে বিরাজমান এ সমস্যা দ্রুত সমাধানের কোনো উদ্যোগও দৃশ্যমান নয়।  

কিশোরগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়কের তথ্য অনুযায়ী, হাসপাতালটিতে মোট ৬৫ জন চিকিৎসক কর্মরত থাকার কথা থাকলেও বর্তমানে ৪২টি পদই দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। এর মাত্র ২৩ জন চিকিৎসক দিয়ে নামে মাত্র হাসপাতালটি চালু রাখা গেলেও চিকিৎসা সেবা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।
চিকিৎসক সংকটের কারণে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে হৃদযন্ত্রের সমস্যা জনিত কার্ডিয়াক রোগীরা। এ বিভাগে কোনো চিকিৎসক না থাকায় দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে কার্ডিয়াকবিভাগ বা সিসিইউ। এর ফলে কার্ডিয়াক রোগীরা ঝুঁকি নিয়ে হাসপাতালের অন্যান্য সাধারণ ওয়ার্ডে চিকিৎসা নিচ্ছেন অথবা অন্য কোনো হাসপাতালে চলে যাচ্ছেন।


এছাড়াও চিকিৎসক না থাকার কারণে নাক, কান ও গলা, চর্ম ও যৌন এবং ডেন্টাল- এ তিন বিভাগও দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। এর ফলে প্রতিদিনই অনেক রোগী এ বিভাগগুলিতে চিকিৎসা না নিয়ে বাধ্য হয়ে ফিরে যাচ্ছেন। চিকিৎসক না থাকার কারণে অব্যবহৃত থাকায় নষ্ট হচ্ছে চিকিৎসা সরঞ্জামাদি। এ ছাড়াও আরো অনেক বিভাগে প্রয়োজনীয় লোকবলের চেয়ে কম সংখ্যায় চিকিৎসক থাকার কারণে সব রোগীকে চিকিৎসা প্রদান বা সামাল দেয়া সম্ভব হচ্ছে না।   

চিকিৎসক সংকটের পাশাপাশি গুরুত্বপূর্ণ এই হাসপাতালটিতে একটি মাত্র এ্যাম্বুলেন্স থাকলেও সেটি ১৭/১৮ বছরের পুরাতন হওয়ায় জরাজীর্ণ হয়ে পড়েছে। এ কারণে এটি রাস্তায় যখন-তখন বিকল হয়ে পড়ার কারণে সময়মত মুমূর্ষু রোগী নিয়ে হাসপাতালে পৌঁছাতে পারছে না। এর ফলে ভোগান্তিতে পড়ছে রোগী তাদের স্বজনরা। এছাড়া একটি মাত্র এ্যাম্বুলেন্স থাকায় সেটি রোগী নিয়ে চলে গেলে বিপাকে পড়েন অন্যান্য মুমূর্ষু রোগীরা। বাধ্য হয়ে ঝুঁকি নিয়ে অপেক্ষা করতে হয়।


এ ব্যাপারে কিশোরগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. হেলাল উদ্দিন, সাথে যোগাযোগ করা হলে তিনি চিকিৎসক সংকটসহ সব ধরণের সমস্যার কথা স্বীকার করে বলেন, এ ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিবসহ ঊর্ধ্বতন মহলকে বিষয়টি অবহিত করা হয়েছে। সেখান থেকে সমস্যা সমাধানের আশ্বাস পাওয়া গেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //