ডোপ টেস্টে বিএমপির ১২ জন চিহ্নিত: চাকরিচ্যুত ৪

বরিশাল মেটোপলিটন পুলিশের (বিএমপি) ১২ সদস্যের ডোপ টেস্টে মাদক সেবনের সাথে সম্পৃক্ত থাকার বিষয়ে প্রমাণিত হয়েছে। এদের মধ্যে চারজনকে চাকরিচ্যুত করা হয়েছে।

চাকরিচ্যুতদের মধ্যে এএসআই রয়েছেন। বাকিদের পুলিশ বিভাগ থেকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করতে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে বিএমপি উপ-পুলিশ কমিশনার (সদর দফতর) আবু রায়হান মো. সালেহ্ জানান, গত অক্টোবর মাসে বরিশাল মেট্রোপলিটন পুলিশের সন্দেহভাজন সদস্যদের ডোপ টেস্ট প্রক্রিয়া শুরু হয়। এরপর থেকে প্রতিমাসে দৈবচায়ন পদ্ধতিতে সন্দেহভাজন পুলিশ সদস্যদের ডোপ টেস্ট করা হচ্ছে। এ পযর্ন্ত প্রায় অর্ধশত পুলিশ সদস্যের ডোপ টেস্ট করা হয়েছে।

তিনি বলেন, এদের মধ্যে ১২ জনের রিপোর্ট পজিটিভ হয়। যাদের মধ্যে কনস্টেবল থেকে এএসআই পর্যায়ের চারজনকে চূড়ান্তভাবে চাকরি থেকে অব্যাহতি দেয়া হয়েছে। বাকিদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। যাদের চূড়ান্তভাবে চাকরিচ্যুত করা হবে।

তিনি আরো জানান, পুলিশের অভ্যন্তরীণ নজরদারিতে পাঁচ সদস্যের বিরুদ্ধে মাদক বিক্রির সাথে জড়িত থাকার প্রমাণ পাওয়ায় তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

মো. সালেহ্ বলেন, মাদকাসক্ত সদস্যদের ধরতে পুলিশের প্রতিটি ইউনিটে গোয়েন্দা নিয়োগ করা হয়েছে। এছাড়া ইউনিট প্রধানরা কাউকে সন্দেহ করলে তারা গোপনে কমিশনার কার্যালয়ে মাদকাসক্ত কিংবা মাদক কারবারি পুলিশ সদস্যদের তালিকা প্রেরণ করেন। তাদের নমুনা সংগ্রহ করে ডোপ টেস্ট করা হয়। এদের মধ্যে যাদের রিপোর্ট পজিটিভ হয় তাদের কিছুদিন পর আবার ডোপ টেস্ট হয়। এরপরও মাদকাসক্তি নিশ্চিত হতে তাদের তৃতীয়বার ডোপ টেস্ট করা হয়।

তিনি বলেন, এ প্রক্রিয়ার সাথে সরাসরি একজন সহকারী পুলিশ কমিশনার সম্পৃক্ত থাকেন। সর্বোচ্চ সতর্কতা এবং স্বচ্ছতা রক্ষা করে দৈবচায়ন ভিত্তিতে তাদের ডোপ টেস্ট-সহ পরবর্তী অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন করা হয়। তাদের ন্যায় বিচারবঞ্চিত হওয়ার কোনো সুযোগ নেই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //