ঝিনাইদহে ঐতিহ্যবাহী লাঠিখেলা দেখতে মানুষের ঢল

ঝিনাইদহের হরিনাকুণ্ডু উপজেলার ৪ নম্বর দৌলতপুর ইউনিয়নের দখলপুর গ্রামে মাঝেরপাড়ায় গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত হয়েছে। খেলা দেখতে বিভিন্ন এলাকা থেকে শত শত নারী-পুরুষ, বৃদ্ধ-শিশু ভিড় জমান সেখানে। খেলার মাঠ পরিণত হয় এলাকার মানুষের মিলন মেলায়।

বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্য ধরে রাখতে দখলপুর গ্রামে এ আয়োজন বলে জানান এই অনুষ্ঠানের আয়োজকরা। প্রতিবছরই এ ধরনের আয়োজন করার দাবি স্থানীয় দর্শকদের।

সরেজমিনে দেখা যায়, অনুষ্ঠানস্থলে বাজছে ঢাকঢোল আর কাঁসার ঘণ্টা। তালে তালে চলছে নৃত্য। এরপরই শুরু হয় লাঠির কসরত। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে রক্ষা আর প্রতিপক্ষকে কাবু করার জন্য মেতে ওঠেন লাঠিয়ালরা। এই নির্মল আনন্দ উপভোগ করেন শত শত দর্শক। হাততালিতে মুখর হয়ে ওঠে খেলার স্থান।

গ্রামীণ এই খেলা উপভোগ করতে দখলপুর গ্রামের লোকজনসহ আশপাশের এলাকা থেকে ছুটে আসে শত শত মানুষ। বর্তমান যুবসমাজকে অপরাধজগৎ থেকে দূরে রাখতে আর গ্রামীণ ঐতিহ্য তাদের সামনে তুলে ধরতে এ ধরনের আয়োজন প্রতিনিয়ত চান খেলা দেখতে আসা উৎসুক দর্শকরা।

আয়োজক কমিটির সদস্য রফিন বলেন, আমাদের এই খেলার সার্বিক তত্ত্বাবধানে বিশারত মল্লিক, আলম মল্লিক, খাকচার আলী। আনন্দ দেয়াই ছিলো আমাদের একমাত্র লক্ষ্য।


এ খেলায় অংশ নেয়া খেলোয়াড়রা জানান, মানুষকে খেলা দেখিয়ে আনন্দ পান তারা। তাই গ্রাম-গ্রামান্তরে ছুটে আসেন।

উল্লেখ্য, দিনভর এ খেলায় ঝিনাইদহ জেলার হরিণাকুন্ডু উপজেলার বিভিন্ন অঞ্চলের লাঠিয়াল দল অংশ নেয়।

দৌলতপুর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের সদস্য সাইফুর রহমান বলেন, আয়োজকরা হারানো ঐতিহ্য বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরতে এমন আয়োজন করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //