খাগড়াছড়িতে জেলা প্রশাসকের প্রচেষ্টায় দখলমুক্ত খাস জমি

খাগড়াছড়িতে স্থানীয় দালাল চক্রের সহাতায় খাস জমি দখল করে বছরের পর বছর ভোগ করছে ভূমি খেকোরা। সরকারিভাবে ইজারা নেয়ার পর তা দখল করে আত্মসাৎ করার চেষ্টা করেছে এসব ভূমিদস্যুরা।

 এরই ধারাবাহিকতায় চট্টগ্রামের  বাসিন্দা ইকবাল খাগড়াছড়ির মানিকছড়ির বাটনাতলী ইউনিয়নের ডলু ব্রিজ এলাকায় একশ ৪০ একর  সরকারি খাস জমি দখল গড়ে তুলেছে ‘সারাহ ফার্ম’। সম্প্রতি দীর্ঘ আইনি লড়াই শেষে দখল হওয়া সরকারি জমি উদ্ধার করেছে জেলা প্রশাসক। গুড়িয়ে দেয়া হয় ভূমিদস্যুদের অবৈধ স্থাপনা।

সরকারি এই জমি উদ্ধার করে সেখানে দৃষ্টি নন্দন ‘ডিসি পার্ক ’ গড়ে  তুলেছে জেলা প্রশাসন। 

এ বিষয়ে বাটনাতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহীদুল ইসলাম মোহন  জানান,‘পাহাড়ে সক্রিয় দালাল চক্রের সহায়তায় ভূমি দস্যুরা সরকারি জায়গা দখল করে স্থাপনা গড়ে তুললে, ডিসি দখলদারদের উচ্ছেদ করে সরকারের আওতায় নিয়ে আসেন। এদিকে, সরকারি বিজ্ঞপ্তির মাধ্যমে এই খাস জমিতে ইজারা দেয়ায় বেড়েছে সরকারের রাজস্ব আদায় বলেও জানান তিনি।

অবৈধভাবে ভূমি দখল করে বাণিজ্যিক স্থাপনা নির্মাণের বিরুদ্ধে চলমান উচ্ছেদ অভিযানকে স্বাগত জানিয়েছে স্থানীয় জনপ্রতিনিধিরা।

মানিকছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদিন বলেন, এভাবে অবৈধ দখলদারের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকলে স্থানীয়রা উপকৃত হবে। এছাড়া সরকারিভাবে বাগান সৃজন ও  পর্যটন কেন্দ্র গড়ে তোলা হলে অনেকের বেকারত্ব নিরসন হবে। 

মানিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা তামান্না মাহমুদ জানান ,দখলদাররা অবৈধভাবে সরকারি ভূমি দখল করে বাণিজ্যিক বাগানের পাশাপাশি বেশ কিছু বন্যপ্রাণী বেআইনী আটকে রেখেছিল। আমরা বেশকিছু হরিণ,গয়াল বনে অবমুক্ত করে দিয়েছি।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : খাগড়াছড়ি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //