আবাসন প্রকল্প দেখতে ৪০ রোহিঙ্গা নেতা ভাসানচরে

কক্সবাজারের টেকনাফের শরণার্থী শিবির থেকে ৪০ রোহিঙ্গা নেতাকে আবাসন প্রকল্প দেখাতে নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরে নিয়ে যাওয়া হয়েছে। 

আজ শনিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে জেলার অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ সামসুদ্দৌজা নয়ন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দুটি বাসে করে সেনাবাহিনীর তত্ত্বাবধানে রোহিঙ্গা প্রতিনিধি দলটি উখিয়ার ট্রানজিট ক্যাম্প থেকে চট্টগ্রামের পথে যাত্রা শুরু করেন। সেখান থেকে বাংলাদেশ নৌ বাহিনীর তত্ত্বাবধানে জলযানে করে তারা যাত্রা শুরু করবেন ভাসানচরে। প্রতিনিধি দলে দুইজন নারী সদস্যও রয়েছেন।

আরআরআরসি কার্যালয় সূত্র জানায়, বাংলাদেশ সেনাবাহিনী ও নৌবাহিনীর সার্বিক ব্যবস্থাপনায় কক্সবাজারের উখিয়া ও টেকনাফে অবস্থিত মোট ৩৪টি রোহিঙ্গা শিবির থেকে ৪০ জনকে ভাসানচরের আবাসন প্রকল্প পরিদর্শনের জন্য বাছাই করা হয়েছে। গতকাল রাতে তাদের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ট্রানজিট ক্যাম্পে নিয়ে আসা হয়। আজ ভোর ৫টায় সড়ক পথে প্রথমে তাদের চট্টগ্রামে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে নৌবাহিনীর নৌযানে করে ভাসানচরে।

ভাসানচরে কী ধরনের সুযোগ-সুবিধা গড়ে তোলা হয়েছে এবং দ্বীপটি বসবাসের জন্য কেমন, তা নিজেদের চোখে দেখবেন প্রতিনিধি দলটির রোহিঙ্গা নেতারা।

সামসুদ্দৌজা আরো বলেন, রোহিঙ্গা মাঝিদের ভাসানচর পরিদর্শনে নিয়ে যাওয়াটা একটি মোটিভেশনাল কার্যক্রম। তারা সেখানে ৮ সেপ্টেম্বর পর্যন্ত অবস্থান করবেন। এরপর তারা কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে ফিরে আসবে।

সূত্র জানায়, ভাসানচরে এক লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেয়া যাবে। দুই হাজার ৩১২ কোটি টাকা ব্যয়ে এই আবাসন প্রকল্পটি বাস্তবায়ন করেছে বাংলাদেশ নৌবাহিনী। ভাসানচরের অবস্থান মূল ভূ-খণ্ড থেকে ৩০ কিলোমিটার দূরে। ১৩ কিলোমিটার দীর্ঘ ও তিন মিটার উঁচু বেড়িবাঁধ দিয়ে চরটিকে সুরক্ষিত করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //