শিক্ষামন্ত্রীর বিরুদ্ধে ফেসবুকে গুজব: ৩ কলেজ শিক্ষক আটক

শিক্ষামন্ত্রী ও চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ডা. দীপু মনিসহ বিভিন্ন ব্যক্তির বিরুদ্ধে ফেসবুকে ফ্যাক আইডির মাধ্যমে অপপ্রচার ও গুজব ছড়ানোর অভিযোগে তিন কলেজ শিক্ষককে আটক করেছে পুলিশ। 

গতকাল রবিবার (১৯ জুলাই) রাতে চাঁদপুর সদর উপজেলার ফরক্কাবাদ ডিগ্রি কলেজ থেকে তাদেরকে আটক করে মডেল থানা পুলিশ।

তারা হলেন- ফরাক্কাবাদ কলেজের ইসলামের ইতিহাস বিভাগের প্রভাষক জাহাঙ্গীর হোসেন (৪০), আইসিটি বিভাগের শিক্ষক এবিএম আনিছুর রহমান খান (৪০) ও তার সহোদর ফরাক্কাবাদ আলিম মাদ্রাসার শিক্ষক নোমান সিদ্দিকী (৩৫)। এসময় তাদের কাছ থেকে তিনটি মোবাইল, তিনটি ল্যাপটপ জব্দ করা হয়।

আজ সোমবার (২০ জুলাই) দুপুর ১টায় চাঁদপুর মডেল থানায় প্রেস বিফিংয়ের মাধ্যমে এ তথ্য জানান চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জাহেদ পারভেজ চৌধুরী।

তিনি বলেন, আটককৃতরা দীর্ঘদিন ধরে ফেসবুকে আয়েশা খন্দকার ও জয় আহসান নামে ফেক আইডি খুলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সরকারি কর্মকর্তা, রাজনীতিক ব্যক্তি ও নামে-বেনামে সরকারি অফিস-আদালতে বিভিন্ন ব্যক্তির নামে মিথ্যা ও বানোয়াট দরখান্ত ইমেল, মেসেঞ্জার ও ডাকের মাধ্যমে বিভিন্ন জায়াগায় পাঠাতো। এ বিষয়ে গত ২৭ এপ্রিল আব্দুল হান্নান মিঝি নামের এক ব্যক্তি ডিজিটাল নিরাপত্তা আইনের ১৯/১১ ধারায় একটি মামলা দায়ের করে। যার মামলা নং ২০।

তিনি আরো বলেন, যেহুতু আসামিরা কৌশল করে ফেক আইডিগুলো খুলতে বিদেশি নম্বর ব্যবহার করতো, এজন্য তাদের খুঁজে পেতে আমাদের বেগ পেতে হয়েছে। তারপরেও আমারা উন্নত প্রযুক্তি ব্যবহার করে তাদের শনাক্ত করকে পারি। পরে তাদের ধরতে আদালতে সার্চ ওয়ারেন্ট চাওয়া হয়। এরপর রবিবার রাতে ফরাক্কাবাদ কলেজে অভিযান চালিয়ে তাদের হাতেনাতে আটক করা হয়।

জাহেদ পারভেজ আরো বলেন, আটকদের বিরুদ্ধে আদালত থেকে রিমান্ড চাওয়া হবে। তাদের পেছন থেকে কেউ মদদ দিচ্ছে কি না, সাহস দিচ্ছে কি না তাও খতিয়ে দেখা হবে। 

এক প্রশ্নের জবাবে তিনি বলে, তারা আওয়ামী লীগের সাথে সম্পৃক্ত কি না, তার চেয়ে বড় কথা হলো তারা অপরাধী। অপরাধের সাথে জড়িত কেউ ছাড় পাবে না। প্রাথমিক জিজ্ঞাসাবাদে অভিযুক্তরা এ ঘটনার সাথে জড়িত রয়েছে বলে স্বীকার করেছেন। তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার প্রস্তুতি চলছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //