যমুনা-ব্রহ্মপুত্রে হু হু করে বাড়ছে বন্যার পানি

জামালপুরে হু হু করে বাড়ছে বন্যার পানি। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বর্ষণে যমুনা-ব্রহ্মপুত্র নদীর পানি কয়েকদিনে ব্যাপকহারে বেড়েছে। এর ফলে নিন্মাঞ্চলের ফসলি ক্ষেত, বাড়িঘর, রাস্তাঘাট ও শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঢুকেছে।

এদিকে মেলান্দহ উপজেলার মাহমুদপুর থেকে ইসলামপুর উপজেলার উলিয়া সড়ক যোগাযোগ বন্যার পানিতে তলিয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। তীব্র স্রোতে দেওয়ানগঞ্জের মন্ডল বাজার এলাকায় সড়ক ভেঙে পড়ায় দেওয়ানগঞ্জ-খোলাবাড়ি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী আবু সাঈদ জানান, সর্বশেষ পাওয়া তথ্যে যমুনা নদীর পানি বিপদসীমার ৩০ সেন্টিমিটারের ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া ব্রহ্মপুত্রের পানি ফেরিঘাট পয়েন্টে ১৪.৪৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে দেওয়ানগঞ্জ উপজেলা সদরের কিছু এলাকায় পানি ঢুকে পড়েছে। ইতিমধ্যেই পানিবন্দি হয়ে পড়েছে শত শত মানুষ। নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটছে পানিবন্দি মানুষ।

সরিষাবাড়ী উপজেলার নিম্নাঞ্চলগুলো পানিতে প্লাবিত হয়েছে। সাতপোয়া, পোগলদিঘা, ভাটারা, পিংনা ইউনিয়নের চরাঞ্চলগুলোর ফসলি ক্ষেত তলিয়ে গেছে। নিম্নাঞ্চলের বাড়িঘরে পানি প্রবেশ করেছে।

বন্যা কবলিত হয়ে পড়েছে ইসলামপুর উপজেলার চিনাডুলি ইউনিয়নের দক্ষিণ চিনাডুলি, দেওয়ানপাড়া, ডেবরাইপ্যাচ, বলিয়াদহ, পশ্চিম বামনা, বেলগাছা ইউনিয়নের কছিমার চর, দেলীপাড়, গুঠাইল, সাপধরী ইউনিয়নের আকন্দপাড়া, পূর্ব চেঙ্গানিয়ারসহ নদীপারের আরও বেশকটি গ্রামের বিস্তীর্ণ এলাকায় পানি প্রবেশ করেছে। পার্থশী, নোয়ারপাড়া ও পলবান্দা ইউনিয়নের লোকালয়ে হু হু করে বন্যার পানি প্রবেশ করছে।

পানি বাড়ার সাথে সাথে যমুনাপাড়ের বেশ কয়েকটি এলাকায় নদী ভাঙন দেখা দিয়েছে। দেওয়ানগঞ্জের চিকাজানী ইউনিয়নের খোলাবাড়ি, বরখাল ও মাদারগঞ্জের জমথলে যমুনা ভাঙছে বাড়িঘর, গাছপালা ও ফসলি জমি ভাঙনের শিকার হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //