কিশোরগঞ্জে রাস্তা আটকে দোকান নির্মাণ, জনগণের ভোগান্তি

কিশোরগঞ্জ সদর উপজেলার মহিনন্দ ইউনিয়নে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের কলাপাড়া মোড় মসজিদ সংলগ্ন নির্মাণাধীন রাস্তার কাজে প্রভাবশালী কয়েকটি পরিবার বাধা দিচ্ছে বলে অভিযোগ উঠেছে। সমস্যা সমাধানের জন্য গত ১৫ জুন (সোমবার) স্থানীয়রা জেলা প্রশাসকের কাছে একটি লিখিত আবেদন জমা দিয়েছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, কয়েকজন প্রভাবশালী ব্যক্তি রাস্তা দখল করে সীমানা প্রাচীর ও দোকানপাট নির্মাণ করছে। যার ফলে রাস্তা পাকা করার কাজ চললেও রাস্তার কিছু অংশে কাজ বন্ধ রয়েছে। এতে স্বাভাবিক যানচলাচল বন্ধ থাকায় চরম ভোগান্তিতে পড়েছেন আশপাশের গ্রাম এবং উপজেলার কয়েক হাজার মানুষ।

কিশোরগঞ্জ সদর উপজেলার কলাপাড়া মোড় মসজিদ মার্কেট সংলগ্ন এলাকার মধ্য দিয়ে চলমান রাস্তাটি একদিকে পুরনো কোর্ট হয়ে মূল শহরের দিকে এবং অন্যদিকে ফার্মের মোড় হয়ে জেলা প্রশাসকের কার্যালয়, জর্জকোট, ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল ময়মনসিংহ সড়কের সাথে সংযোগ স্থাপন করেছে।

এ সড়কটি দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে চলাচলের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়েছে। বিশেষ করে বর্ষা মৌসুমে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ার কারণে পায়ে হেঁটে চলাচল অসম্ভব হয়ে পড়েছে। উল্লেখ্য, তাড়াইল উপজেলা, নীলগঞ্জ, মহিনন্দ ইউনিয়নের দিক থেকে সরকারি মহিলা কলেজ ও অন্যান্য সরকারি-বেসরকারি অফিস ও কার্যালয়ে যাওয়ার জন্য এই রাস্তা ব্যবহৃত হয়।

ব্যবসায়ী আব্দুল ওয়াদুদ বলেন, এই রাস্তাটি চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে, কোনো গাড়ি গেলে দোকানের ভেতর কাঁদা চলে আসে।

সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সাত্তার বলেন, স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিদের উপস্থিতিতে ৯ জুন (মঙ্গলবার) সার্ভেয়ারের মাধ্যমে নকশা অনুযায়ী সমস্ত জায়গাটি পরিমাপ করা হয় এবং জমি পরিমাপের পর দেখা যায় মসজিদ মার্কেটের সামনে মার্কেটের সুবিধার জন্য উত্তর দিকে সাত ফুট, দক্ষিণে পাঁচ ফুট এবং বাঁকে ১৫ ফুট জায়গা ফাঁকা রাখা হয়। জমির নকশা অনুযায়ী, মসজিদের জায়গা বাদ দিয়ে আরএস দাগ অনুযায়ী রাস্তার জায়গায় কয়েকজন ব্যক্তি সীমানা প্রাচীর ও দোকান বানিয়ে দখল করে রেখেছে। উন্নয়ন কর্মকাণ্ডে বাধা দেয়ায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হয়েছে।

কিশোরগঞ্জ জেলা পরিষদের সদস্য মো. সাজ্জাদুল ইসলাম বলেন, আব্দুল বারিক ও তার স্ত্রী মসজিদের জন্য ৩৯ শতাংশ জমি দান করেন। কিছু প্রভাবশালী ও দুষ্কৃতিকারীরা মসজিদ ও মসজিদ মার্কেটটির রাস্তা দখল করে রেখেছে। অসত্য ও বানোয়াটি কথাবার্তা বলে প্রতিবন্ধকতার সৃষ্টি করছে।

মসজিদ কমিটির সাধারণ সম্পাদক আতাউর রহমান বাচ্চু বলেন, মসজিদের ৩৯ শতক জায়গা বাদে রাস্তা ছিল কিন্তু প্রভাবশালী কয়েকটি পরিবার রাস্তার জায়গা দখল করে বাড়ি নির্মাণ করে। এখন মসজিদের জায়গায় রাস্তা হচ্ছে তা-ও আবার তারা বাধা দিচ্ছে।

মসজিদ কমিটির সভাপতি মাহবুবুর রহমান বলেন, রাস্তা নির্মাণে বাধা দিয়ে তার নিজের রাস্তার পাশে দখলকৃত জায়গাকে চিরস্থায়ী করার চেষ্টা করছেন।

উপজেলা ইঞ্জিনিয়ার মো. জুনায়েদ আলম বলেন, বাধার জন্য আমরা রাস্তার কাজ শেষ করতে পারিনি। এলাকাবাসী বসে যদি মীমাংসা না করে, তাহলে কাজ শেষ করতে আমাদের সমস্যা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আব্দুল কাদির মিয়া বলেন, রাস্তা নির্মাণে বাধা দিলে নিয়ম অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //