বাগেরহাটে শিক্ষার্থীদের মাঝে স্যানিটারি ন্যাপকিন বিতরণ

বাগেরহাট সদর উপজেলার মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার ১২ হাজার কিশোরী শিক্ষার্থীর মাঝে বয়:সন্ধিকালীন প্রজনন স্বাস্থ্যকে নিরাপদ রাখতে স্যানিটারি ন্যাপকিনসহ কিশোরী বান্ধব উপকরণ বিতরণ করা হবে।

সোমবার(১৫ জুন) দুপুরে সদর উপজেলার শহীদ নায়েক আব্দুল জব্বার মাধ্যমিক বিদ্যালয়ের কিশোরী শিক্ষার্থীদের মাঝে কিশোরী বান্ধব টয়লেট সামগ্রী বিতরণের মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করেন বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কামরুল ইসলাম।

এ সময় বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তানজিল্লুর রহমান, বাগেরহাট সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও নারী উন্নয়ন ফোরামের সভাপতি রিজিয়া পারভীন, শহীদ নায়েক আব্দুল জব্বার মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি ইব্রাহিম মোল্লা, সহকারি প্রধান শিক্ষক মহিববুল্লাহ, সহকারি শিক্ষক সুপ্রভা মন্ডল, গীতা রানী মন্ডল ও তনয় কুমার বসু উপস্থিত ছিলেন।

বাগেরহাট সদর উপজেলা পরিষদ ও সদর উপজেলা নারী উন্নয়ন ফোরাম যৌথভাবে এই কার্যক্রম বাস্তবায়ন করছেন। পর্যায়ক্রমে বাগেরহাট সদর উপজেলার দশ ইউনিয়নের ৬২টি মাধ্যমিক বিদ্যালয় এবং দুটি মহিলা মাদ্রাসার প্রায় বারো হাজার কিশোরী শিক্ষার্থীদের মাঝে কিশোরী উপকরণ সামগ্রী বিতরণ করা হবে বলে জানিয়েছেন সদর উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি রিজিয়া পারভীন।

বাগেরহাট সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা তানজিল্লুর রহমান বলেন, মেয়েদের ব্যবহারের টয়লেট সামগ্রী নিয়ে সমাজের মানুষের মধ্যে খারাপ ধারণা আছে। স্যানিটারী ন্যাপকিন কেনার পরে দোকানি লোকলজ্জার ভয়ে তা কাগজে মুড়ে দিয়ে থাকেন। এখন অনেক সচেতন হয়েছি আমরা। স্কুলে পড়া মেয়েরা তাদের বয়:সন্ধিকালীন সময়ে কিশোরী বান্ধব টয়লেট সামগ্রী ব্যবহার করবে। স্কুল চলাকালিন সময়ে হঠাৎ করে মেয়েদের শরীর খারাপ হতে পারে। তারা যাতে স্কুলে বসে এটি সহজে পেতে পারে তার জন্য উপজেলা পরিষদ এই উদ্যোগ নিয়েছে। স্কুলের পরিচালনা পর্ষদেরও এই বিষয়ে সচেতন হতে হবে। স্কুলে পড়া কিশোরী মেয়েদের জন্য আলাদা বরাদ্দ রাখারও পরামর্শ দেন এই কর্মকর্তা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //