নরসুন্দার পাড়ে ধসে পড়ছে ওয়াকওয়ে, ২০ স্থানে ফাটল

কিশোরগঞ্জবাসীর স্বপ্নের নরসুন্দা খনন ও শোভাবর্ধন প্রকল্পের পাড়ঘেঁষে সাড়ে পাঁচ কোটি টাকা ব্যয়ে নির্মিত ওয়াকওয়ের (হাঁটার রাস্তা) অধিকাংশ স্থান নির্মাণের কয়েক মাসের মধ্যে ভেঙে পড়েছে। 

গত তিন বছরে ২০ স্থানে ফাটল দেখা দিয়েছে। এবারো বর্ষা মৌসুমের শুরুতে দেবে গেছে ওয়াকওয়ের বেশ কিছু অংশ।

স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ সূত্রে জানা গেছে, শহরের মাঝ দিয়ে প্রবাহিত নরসুন্দা নদী খনন ও শোভাবর্ধনের জন্য ২০১২ সালে ১২৫ কোটি টাকার প্রকল্প হাতে নেয়া হয়। প্রকল্পের অধীনে সাড়ে পাঁচ কোটি টাকা নির্মাণ ব্যয় ধরে নরসুন্দার পাড়ঘেঁষে সাড়ে ছয় কিলোমিটার ওয়াকওয়ের কাজ শেষ হয় ২০১৬ সালে। এর মাত্র তিন মাসের মধ্যে ভাঙতে শুরু করে ওয়াকওয়েটি। 

নির্মাণের ৩ মাসের মধ্যে এমন অবস্থার সৃষ্টি হলে শহরবাসী আন্দোলনে নামে। এরপর ঠিকাদারদের জামানতের টাকা আটকিয়ে কিছু অংশে কাজ করা হলেও ফের ওয়াকওয়ে ভেঙে দেড় কোটি টাকার ক্ষতি হয়। নিম্নমানের কাজের কারণে গত তিন বছরে রাস্তার ২০টি স্থানে ফাটল ধরেছে ও কয়েকটি স্থানে ভেঙে গেছে। 

বৃষ্টির কারণে গত ৩ জুন ওয়াচ টাওয়ারের সামনের অংশ ধসে পড়ে। স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের (এলজিইডি) দাবি, মাটির ধরন খারাপ থাকায় ও কমপেক্ট সঠিকভাবে না হওয়ায় একাধিক স্থানে ফাটল ও মাটি ধসে ওয়াকওয়ে ভেঙে পড়েছে।

কিশোরগঞ্জ পরিবেশ রক্ষা মঞ্চের সভাপতি (পরম) অধ্যক্ষ শরীফ আহমেদ সাদী বলেন, নরসুন্দা শোভাবর্ধন প্রকল্পের নাম বদলিয়ে লেকসিটি নাম দিয়ে কোটি কোটি টাকা ডাকাতি করা হয়েছে। নিম্নমানের কাজের এমন নজির কোথাও নেই। মানববন্ধন, সমাবেশ, মিছিল, বিক্ষোভ সমাবেশ একাধিকবার করা হয়েছে। দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

কিশোরগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী এ কে এম আমিরুজ্জামান বলেন, ৬ মাস হয়েছে এখানে আছি। যতটুকু দেখেছি সঠিক কমপেক্ট না হওয়ায় মাটি সরে গিয়ে ওয়াচ টাওয়ারের সামনে গর্তের সৃষ্টি হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলাপ করে সমস্যার সমাধান করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //