কুষ্টিয়ায় শ্যামলী পরিবহনকে জরিমানা

কুষ্টিয়ায় প্রশাসনের কঠোর নজরদারির মধ্যে দিয়ে চলছে গণপরিবহন। দীর্ঘ দুই মাস আট দিন পর করোনাভাইরাসের সংক্রমণের আতঙ্কের মধ্যেই সোমবার (১ জুন) সকালে কুষ্টিয়া থেকে ৭টি রুটে গণপরিবহন চলাচল শুরু হয়।

সরকারি নির্দেশনা না মানায় শ্যামলী পরিবহন অতিরিক্ত ভাড়া আদায় করার দায়ে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার সন্ধ্যায় শহরের মজমপুর গেটে এই অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সবুজ হাসান।

তিনি বলেন, ৬০% বৃদ্ধিসহ কুষ্টিয়া থেকে ঢাকার ভাড়া ৭২০ টাকা  হলেও ৮০০ টাকা আদায় করছিলো, এছাড়াও কুষ্টিয়া থেকে চট্টগ্রাম ১২০০ টাকার স্থলে আদায় করেছিলো ১৫০০ টাকা, কুষ্টিয়া থেকে কক্সবাজার ১৯২০ টাকার স্থলে ২১০০ টাকা এবং কুষ্টিয়া থেকে সিলেটের ১২০০ টাকার স্থলে ১৪০০ টাকা আদায় করছিলো।

যাত্রীদের কাছ থেকে বাসের ভাড়া অতিরিক্ত আদায় করছে এমন অভিযোগের ভিত্তিতে সন্ধ্যায় শ্যামলী পরিবহনে যাত্রী বেশে অভিযান চালিয়ে বেশি ভাড়া নেয়ার অপরাধে শ্যামলী পরিবহনের চালককে সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ৮০ ধারা মোতাবেক সতর্কতামূলকভাবে ৩ হাজার  টাকা জরিমানা করা হয়েছে।

একই সাথে বিভিন্ন বাসে যাত্রীদের কাছ থেকে নেয়া ভাড়ার অতিরিক্ত টাকা যাত্রীদের তৎক্ষণাৎ ফেরত দেয়া হয়েছে।

এর আগে সকালে কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাজিবুল ইসলাম অভিযান চালিয়ে সরকারি নির্দেশনা না মেনে একটি যাত্রীবাহী বাসে পাশাপাশি সিটে বসার অপরাধে ৪ যাত্রীকে ২হাজার ৭শ টাকা জরিমানা করা হয়।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী পরিবহন শ্রমিক নেতারা আসন প্রতি ৬০ শতাংশ ভাড়া বেশি নেয়ার দাবি করলেও যাত্রীদের অভিযোগ দ্বিগুণ ভাড়া নেয়া হচ্ছিল।

অপরদিকে, সোমবার সকালে কুষ্টিয়া কেন্দ্রীয় বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, অনেক যাত্রী ঢাকাসহ বিভিন্ন জায়গায় যাওয়ার জন্য কেন্দ্রীয় বাস টার্মিনালে এসেছেন। টিকিট কাউন্টারগুলো থেকে টিকিট কেটে যাত্রীরা বাসে ওঠার সময় তাদের মুখে মাস্ক আছে কী না দেখা হচ্ছে। এছাড়া তাদের হ্যান্ড স্যানিটাইজার ও পায়ে জীবাণুনাশক স্প্রে করা হয়।

সকালে যাত্রীদের সংখ্যা কম দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যাত্রীদের সংখ্যা বাড়তে থাকে। তবে, কাউন্টারগুলোর সামনে খুব কম যাত্রীকেই শারীরিক দূরত্ব মানতে দেখা যায়।

সকালে মজমপুর গেট থেকে এসবি সুপার ডিলাক্স, শ্যামলী পরিবহন, জেআর এন্টারপ্রাইজ দূরপাল্লার বাস ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়।

এছাড়াও কুষ্টিয়া-খুলনা, কুষ্টিয়া-চুয়াডাঙ্গা, কুষ্টিয়া-মেহেরপুর, কুষ্টিয়া-প্রাগ্রপুর, কুষ্টিয়া-রাজশাহী, কুষ্টিয়া-দৌলতদিয়াসহ বিভিন্ন রুটে কুষ্টিয়া কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে শতাধিক বাস ছেড়ে যায়। বাসের দুটি সিটের জায়গায় একজন যাত্রীকে বসানো হয়।


এদিকে, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী পরিবহন শ্রমিকরা আসন প্রতি ৬০ শতাংশ ভাড়া বেশি নেওয়ার দাবি করলেও যাত্রীদের অভিযোগ তাদের কাছ থেকে দ্বিগুণ ভাড়া নেয়া হচ্ছে।

ঢাকার যাত্রী আব্বাস আলী জানান, জরুরিভাবে ঢাকায় যাওয়া প্রয়োজন তার। এজন্য তিনি সাড়ে ৪ শ টাকার ভাড়া ৮ শ টাকা দিতে হয়েছে।

কুষ্টিয়ার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আসলাম হোসেন বলেন, গণপরিবহনে সরকারি আদেশ অনুযায়ী স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা তা নজরদারি করতে মাজিস্ট্রেট সহ বিআরটি কর্মকর্তাদের  ভ্রাম্যমাণ আদালতের টিম মাঠে রয়েছে।

তিনি বলেন, প্রতিটি বাস কাউন্টার জীবাণুমুক্ত করার এবং তাপমাত্রা পরিমাপক যন্ত্রের ব্যাবহার নিশ্চিত করার নির্দেশনা প্রদান করা হয়েছে।

এছাড়াও মাস্ক ব্যতিত গণপরিবহনে চলাচল সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করার নির্দেশ প্রদান এবং কাউন্টারে এবং বাসে কর্মরত প্রত্যেককে বাধ্যতামূলকভাবে মাস্ক এবং গ্লোভস পরিধানের নির্দেশনা প্রদান করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //