আজ থেকে শুরু হচ্ছে লালন স্মরণোৎসব

কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় আজ রবিবার (৮ মার্চ) থেকে শুরু হচ্ছে তিনদিনব্যাপী লালনের দোল পূর্ণিমা উৎসব। 

ফকির লালন সাইজির অসাম্ম্প্রদায়িক চেতনা আর মানবসেবার আহ্বান ছড়িয়ে দিতে দেশ-বিদেশ থেকে আগত লালন ভক্তদের পদচারণায় মুখর আখড়াবাড়ি। উৎসবকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে স্থানীয় প্রশাসন।

গানের মধ্যদিয়ে সমাজের গোঁড়ামি আর বৈষম্য তুলে ধরেছেন বাউল সম্রাট ফকির লালন শাহ। সতের শতকের প্রথম থেকে আঠারো শতকের শেষ পর্যন্ত গানে গানে মানবতার বাণী ছড়িয়েছেন তিনি।

লালন স্মরণে প্রতিবারের মতো এবারও কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় আয়োজন করা হয়েছে তিনদিনের এই উৎসব। এই আয়োজনকে কেন্দ্র করে এরই মধ্যে দূর-দূরান্ত থেকে লালন ভক্তরা আসতে শুরু করেছেন লালনের বারামখানায়। উৎসবকে কেন্দ্র করে চলছে লালন একাডেমির সংস্কার কাজ আর আলোক সজ্জায় ব্যস্ত সময় পার করছে শ্রমিকরা।

কুষ্টিয়া পুলিশ সুপার এস এম তানভির আরাফাত বলেন, উৎসব নির্বিঘ্ন করতে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

কুষ্টিয়া জেলা প্রশাসক আসলাম হোসেন মেলার নিরাপত্তা বিষয়ে বলেন, লালন স্মরণোৎসব ও গ্রামীণ মেলাকে কেন্দ্র করে মাজার প্রাঙ্গন ও তার আশেপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পুরো মাজার এলাকা সিসি ক্যামেরার আওতায় থাকবে। জেলা পুলিশ, র‌্যাব, গোয়েন্দা পুলিশের পাশাপাশি সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। সেই সাথে আমাদের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা সেখানে দায়িত্বে থাকবেন।

আজ সন্ধ্যায় অধিবাসের মধ্যে দিয়ে শুরু হবে তিনদিনের এই উৎসব। এছাড়াও লালন উন্মুক্ত মঞ্চে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করবেন সাংস্কৃতিক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //