কুষ্টিয়ায় তিন দিনব্যাপী লালন উৎসব শুরু

কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ায় মরমী সাধক বাউল সম্রাট ফকির লালন শাহের ১২৯তম তিরোধান দিবস উদযাপন শুরু হচ্ছে আজ বুধবার থেকে। শুক্রবার রাতে শেষ হবে তিনদিনের এ অনুষ্ঠান।  

তিরোধান দিবস উপলক্ষে লালন মাজারকে সাজানো হয়েছে নতুন আঙ্গিকে। মাজারের ভেতরে লালন একাডেমির আশপাশ এলাকায় বসবে  বাউল ফকিরদের আসর। বাইরে উন্মুক্ত লালন মঞ্চে চলবে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এ উৎসবকে ঘিরে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় কালিনদীর পাড়ে বসছে তিনদিনের লালন মেলা।

বাউল দর্শনের ভাবাবেগ আর উৎসুক দর্শকদের ভিড় সামাল দিতে নেয়া হচ্ছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। চলছে আলোক সজ্জা, পরিচ্ছন্নতা, মঞ্চ তৈরিসহ আরো নানা আয়োজন। দেশি-বিদেশি দর্শনার্থী, সাধক ও আয়োজকদের নিরাপত্তা রায় নেয়া হয়েছে পর্যাপ্ত ব্যবস্থা।

সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ও লালন একাডেমির আয়োজনে আজ সন্ধ্যায় এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ।

প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে তিন দিনব্যাপী চলবে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আগত দোকানিরা পসরা সাজিয়ে বসছেন এই গ্রামীণ মেলার স্টলে। দূর দূরান্ত থেকে ফকির সাধকদের আগমণ বার্তা শোনা যাচ্ছে আখড়াবাড়ির আঙিনায় । শেষ প্রস্তুতিটুকু সেরে নিচ্ছেন আখড়াবাড়িকে ঘিরে অনুষ্ঠিতব্য মেলায় অংশ নেবেন এমন দোকানিরা ও ক্ষুদ্র ব্যবসায়ীরা।

কুষ্টিয়ার পুলিশ সুপার এস এম তানভীর আরাফাত বলেন, ‘প্রতিবছরই সাঁইজির তিরোধান দিবস উপলক্ষে আয়োজিত লালন মেলা অংশ নেয় দেশ-বিদেশ থেকে আসা লাখো মানুষ। তাদের নিরাপত্তা দিতে প্রতিবারের মতো এবারো তিন স্তরের নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে। অনুষ্ঠান স্থলে কেউ যাতে নাশকতা করতে না পারে সে জন্য অনুষ্ঠান স্থলে প্রবেশ পথে ম্যান টু ম্যান চেকিং করা হচ্ছে।’

কুষ্টিয়ার জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি মোহাম্মদ আসলাম হোসেন বলেন, ‘ফকির লালন সাইজীর তিরোধান দিবস উপলক্ষে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিগত দিনে আমরা যেভাবে এই মরমী সাধককে স্মরণ করে থাকি এবারও সেভাবেই স্মরণ করব। ইতোমধ্যে লালন ভক্তরা আসতে শুরু করেছেন।

আয়োজকরা আশা করছেন, এবার লাখো ভক্তের সমাবেশ ঘটবে আখড়াবাড়িতে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //