‘গ্রামে ইন্টারনেট সেবা মানুষের দৌঁড়গোড়ায় পৌঁছে দিয়েছে সরকার’

বর্তমান বিশ্বে ইন্টারনেট পাওয়ার অধিকারকে ষষ্ঠ মৌলিক অধিকার হিসেবে বিবেচনা করা হয় জানিয়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, গ্রামে বসে শহরের সকল সুবিধার জন্য বর্তমান সরকার ইন্টারনেট সেবা মানুষের দৌঁড়গোড়ায় পৌঁছে দিয়েছে সরকার। তিনি বলেন, মানুষের চারটি মৌলিক অধিকার সুরক্ষিত রাখতে হলে ইন্টারনেট ব্যবহারের বিকল্প নেই। ইন্টারনেট সংযোগ প্রদান করা ডিজিটাল বাংলাদেশ বির্নিমানের প্রধান শর্ত। তাই সবার জন্য ইন্টারনেট নিশ্চিত করতে হবে।

আজ বৃহস্পতিবার সকাল ১১টায় ঝালকাঠি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আইসিটি কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে পলক বলেন, ইন্টারনেট ছাড়া বর্তমানে একটি মুহূর্ত কল্পনা করা যায় না। ইন্টারনেটের সঠিক ব্যবহারের মাধ্যমে শিক্ষা, স্বাস্থ্যসেবাসহ সরকারের সকল প্রকারের সেবা মানুষের দৌঁগোড়ায় পৌঁছে দেওয়া সম্ভব হবে। এমনকি গ্রাম থেকে অনলাইন মার্কেটের মাধ্যমে সহজেই পণ্য ক্রেতার কাছে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। এখন প্রয়োজন দক্ষ মানব সম্পদ। বর্তমানে আইসিটি বিষয়টিকে শিক্ষাপ্রতিষ্ঠানে বাধ্যতামূলক করা হয়েছে। এ জন্য শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। যাতে শিক্ষার্থীরা হাতে কলমে কম্পিউটার সম্পর্কে জ্ঞান লাভ করতে পারে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইনফো-সরকার তৃতীয় পর্যায়ের প্রকল্প পরিচালক বিকর্ণ কুমার ঘোষ।

জেলা প্রশাসক মো. জোহর আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যন্যদের মধ্যে পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খান সাইফুল্লাহ পনির ও পৌর মেয়র লিয়াকত আলী তালুকদারসহ সরকারি-বেসরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, উদ্যোক্তা ও আইসিটি বিভাগের কর্মীরা উপস্থিত ছিলেন।

এরআগে তিনি ঝালকাঠির ভীমরুলী গ্রামের চারটি খালের মোহনায় ভাসমান পেয়ারা, আমরা ও সবজির হাট পরিদর্শন করেন। তিনি নৌকায় চড়ে পেয়ারা বাগান ঘুরে চাষীদের সঙ্গে কথা বলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //