বলিউডের পথে বাংলা সিনেমা

গেল কয়েক বছর ধরেই বাংলা সিনেমা দেশের বাইরে যাচ্ছে। কিন্তু সেটি সংখ্যায় অনেক কম। প্রতিবছর একটি-দুটি সিনেমা দেশের বাইরে প্রদর্শিত হতো। তবে গেল বছর থেকে এতে পরিবর্তন এসেছে। প্রায় প্রতিটি সিনেমাই দেশের বাইরেও প্রশংসিত হচ্ছে। শুরুর দিকে ব্যক্তি উদ্যোগে মিলনায়তন ভাড়া করে দেশের বাইরে ছবি দেখানো হতো। ২০১৬ সালের দিকে ‘অস্তিত্ব’, ‘মুসাফির’, ‘সম্রাট’ দেশের বাইরে এ প্রক্রিয়াতেই দেখানো হয়। সে সময় ছবিগুলো অতটা সুবিধা করতে পারেনি। পরে ‘শিকারি’, ‘আয়নাবাজি’, ‘নবাব’, ‘দেবী’, ‘ঢাকা অ্যাটাক’, ‘স্বপ্নজাল’ দর্শক আলোচনায় আসে। 

সর্বশেষ ঈদে মুক্তি পাওয়া সিনেমাগুলো দেশের বাইরে দারুণ সাড়া ফেলেছে। সিডনিতে ‘সুড়ঙ্গ’, ‘প্রহেলিকা’র পর ‘প্রিয়তমা’র উন্মাদনা চলছে এখন। অস্ট্রেলিয়া জুড়ে মুক্তির পর থেকেই ‘প্রিয়তমা’র প্রশংসায় দর্শকরা। ৫ আগস্ট সিডনির হোয়েটস ব্যাংকসটাউন সিনেমা হলে সন্ধ্যা ছয়টায় প্রিমিয়ার হয় সিনেমাটির। এর পর থেকেই একের পর এক হাউসফুল শো চলছে ঢাকাই চলচ্চিত্রের সুপারস্টার শাকিব খানের ‘প্রিয়তমা’। একই সঙ্গে অস্ট্রেলিয়ার পার্শ্ববর্তী দেশ নিউজিল্যান্ডেও প্রবাসী বাংলাদেশিরা উপভোগ করেছেন ‘প্রিয়তমা’। 

ঈদে দেশের প্রায় ১০৭টি প্রেক্ষাগৃহে মুক্তির পর প্রথম সপ্তাহে ১০ কোটি ৩০ লাখ টাকা  আয় করেছিল ঢালিউড সুপারস্টার শাকিব খানের সিনেমা ‘প্রিয়তমা’। এরপর গেল ৭ জুলাই যুক্তরাষ্ট্র ও কানাডার ৪২টি প্রেক্ষাগৃহে মুক্তি পায় ছবিটি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছেন সিনেমাটির আন্তর্জাতিক পরিবেশক স্বপ্ন স্কেয়ারক্রো-এর প্রেসিডেন্ট মো. অলিউল্লাহ সজীব। তিনি বলেন, “হলিউড সিনেমার মৌসুম হওয়ার কারণে ৭ জুলাই কানাডা ও আমেরিকায় মাত্র ৪২টি হলে ‘প্রিয়তমা’ মুক্তি পাওয়ার সুযোগ পেয়েছে। প্রথম ৩ দিনে সিনেমাটি ৪৪ হাজার ডলার আয় করে ফেলেছে এবং এটি উত্তর আমেরিকার বক্স অফিসে বাংলাদেশি সিনেমার ইতিহাসে এখন পর্যন্ত চতুর্থ সর্বোচ্চ ওপেনিং। দর্শকের চাপে নিউইয়র্কের জ্যামাইকা মাল্টিপ্লেক্স সবচেয়ে বড় হলটা প্রিয়তমাকে দিতে বাধ্য হয়েছে। ৪টির জায়গায় ৭টি শো চালিয়েছে একদিন।” 

গেল ৫ আগস্ট অস্ট্র্রেলিয়া ও নিউজিল্যান্ডে মুক্তি পায় ঈদের মাহফুজ আহমেদ ও বুবলী অভিনীত ‘প্রহেলিকা’ সিনেমাটি। এ দিন ছবিটি একযোগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বড় বড় শহরে মুক্তি পায় বলে জানান প্রযোজক জামাল হোসেন। এছাড়া কলকাতায় মুক্তি পায় ঈদের ‘সুড়ঙ্গ’ সিনেমাটিও। রায়হান রাফি পরিচালিত এ সিনেমায় অভিনয় করেছে আফরান নিশো ও তমা মির্জা। একটু দেরিতে হলেও বাংলাদেশি সিনেমা বলিউডের সিনেমার পথে হাঁটছে। বিশেষ করে মধ্যপ্রাচ্য, যুক্তরাষ্ট্র ও কানাডা থেকে বিপুল আয় করে ছবিগুলো। 

হিন্দি সিনেমার পাশাপাশি তামিল, তেলেগুসহ ভারতের অন্য আঞ্চলিক সিনেমাগুলোও বিদেশে মুক্তি পাচ্ছে। সেই পথেই আমাদের সিনেমাও। সিনেমা সংশ্লিষ্টদের মতে, বিদেশের মাটিতে দেশি সিনেমার বাজার বাড়াতে হলে গুণগত মানের বিকল্প নেই। কেননা হলিউড, বলিউডের সিনেমা দেখে অভ্যস্ত তারা। একই সঙ্গে এটিও সত্য, গত কয়েক বছরে দেশের বাইরে বাংলাদেশের সিনেমার একটা নেটওয়ার্ক তৈরি হয়েছে। এই প্রক্রিয়া বাংলা সিনেমার জন্য নতুন পথ খুলে দিয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //