এখন কাজ করছি না: আইরিন সুলতানা

চিত্রনায়িকা আইরিন সুলতানা। দেবাশীষ বিশ্বাসের ‘ভালোবাসা জিন্দাবাদ’ সিনেমার মাধ্যমে বড়পর্দায় পা রাখেন তিনি। বর্তমানে মুক্তির অপেক্ষায় আছে তার অভিনীত ও বুলবুল জিলানীর পরিচালনায় ‘রৌদ্র ছায়া’, জেসমিন আক্তার নদীর পরিচালনায় ‘চৈত্র দুপুর’, সাইফ চন্দনের পরিচালনায় ‘টার্গেট’ ও আবু সাইয়ীদের ‘একজন কবির মৃত্যু’সহ আরও কিছু সিনেমা। অভিনয় ও সমসাময়িক নানা বিষয়ে কথা হলো তার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন মোহাম্মদ তারেক

আপনাকে সোশ্যাল মিডিয়া বলি কিংবা মিডিয়ার অনুষ্ঠান; সেভাবে পর্দায় দেখা যাচ্ছে না। এ বিষয়ে কী বলবেন?
আসলে এখন কাজ করছি না। যে কাজগুলোর প্রস্তাব এসেছে সেগুলো মনমতো নয়। সত্যি বলতে, আমি পর্দার বাইরে এই কথাটা ঠিক নয়। গেল ডিসেম্বরে ‘কাগজ’ সিনেমাটি মুক্তি পেয়েছে। সিনেমায় আমার অভিনয়ের প্রশংসা করেছেন অনেকেই। গেল ঈদে সেলিব্রিটি শো ও লাইফস্টাইল বিষয়ক অনুষ্ঠানে অংশ নিয়েছি।

তাহলে কি বলা যায় পছন্দের চরিত্র পাচ্ছেন না?
ওরকম পছন্দের কিছু নেই। টিম ওয়ার্ক ভালো হলে একজন আর্টিস্ট সহজ সরল চরিত্রও দারুণভাবে পর্দায় ফুটিয়ে তুলতে পারে। যে চরিত্রগুলোয় কাজ করা হয়নি, সেসব চরিত্রে কাজ করার ইচ্ছে আছে।

আইরিনকে ওটিটিতে ফের কবে দেখা যাবে?
ওটিটি যখন বাংলাদেশে সেভাবে জনপ্রিয় হয়নি তখন কিছু কাজ করেছিলাম। তখন নির্মাতারা আমাকে নিয়ে ভেবেছিলেন। এখনো যদি তারা আমাকে নিয়ে ভাবেন, আমি অবশ্যই কাজ করব। বিষয়টি আমার হাতে নেই। তাদের ভাবনার জায়গায় আমি না থাকলে নিজেকে উপস্থাপন করতে পারব না। 

ওটিটির কাজগুলো দেখেন?
সুযোগ মিললেই দেখি। যেমন আশফাক নিপুণের ‘মহানগর-২’ দেখলাম। খুবই ভালো লেগেছে। দেশের কাজগুলো ভালো হচ্ছে।

প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমা দেখছেন?
হ্যাঁ, গেল ঈদের সিনেমাগুলো হলে গিয়ে দেখেছি। সময় পেলেই হলে বসে সিনেমা দেখি।

এখন তো হিন্দি সিনেমা মুক্তি পেয়েছে দেশের প্রেক্ষাগৃহে। বিষয়টি কীভাবে দেখছেন?
বাইরের সিনেমা আমাদের দেশে নতুন নয়। নিয়মিত হলিউডের সিনেমা মুক্তি পাচ্ছে। বলিউডের সিনেমা মাত্র এসেছে। আমি মনে করি, বাইরের সিনেমা নিয়মিত প্রদর্শিত হলে দেশীয় নির্মাতারা তাদের কাজের প্রতি সচেতন হবেন। নিত্যনতুন গল্পে কাজ করবেন। তা ছাড়া দর্শক সিনেমা হলে যাওয়ায় হল কর্তৃপক্ষ লাভবান হচ্ছে। দর্শকেরও অভ্যাস গড়ে উঠছে। আমি ব্যক্তিগতভাবে অন্য দেশের সিনেমা চললে কোনো সমস্যা দেখি না। তবে এতে করে বাংলাদেশের কনটেন্টের গুরুত্ব যেন কমে না যায়। এ বিষয়ে সংশ্লিষ্টদের দৃষ্টি রাখতে হবে। 

মুক্তির অপেক্ষায় থাকা সিনেমাগুলো নিয়ে বলুন।
আবু সাইয়ীদের গণ-অর্থায়নে নির্মিত ‘একজন কবির মৃত্যু’ বাংলাদেশে মুক্তি দেওয়া হয়নি। সিনেমাটি কলকাতায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। এছাড়া অন্য সিনেমাগুলো মুক্তির প্রস্তুতি চলছে। এগুলোতে দর্শক আমাকে ভিন্ন ভিন্ন চরিত্রে দেখতে পাবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //