‘আমাদের জীবনের পরিধি সীমিত’

নির্মাতা অনিমেষ আইচ। সম্প্রতি আলোচনায় এসেছে তার ‘মুখ আসমান’। ওয়েব ফিল্মসহ নানা প্রসঙ্গে কথা বলেছেন তিনি। সাক্ষাৎকার নিয়েছেন মোহাম্মদ তারেক।

করোনায় কী উপলব্ধি এলো?
অনিমেষ আইচ: মানুষের গর্ব করার কিছু নেই। আমাদের জীবনের পরিধি সীমিত। প্রত্যেককে সম্মান ও মূল্যায়ন করা উচিত।

‘মুখ আসমান’ নিয়ে কেমন সাড়া পাচ্ছেন?
অনিমেষ আইচ: এত সাড়া পাব আশা করিনি। এটি ‘বিঞ্জ’- এ গেছে যেখানে সাবস্ক্রাইব করে দেখতে হয়। টাকা দিয়ে অনেক মানুষ দেখেছে এবং নিজে থেকেই ভালো লাগা, মন্দ লাগা আমাকে জানিয়েছেন। এসব শুনে ভালো লাগছে। মানুষ দেখলেই তো আনন্দ।

এমন কনটেন্ট নির্মাণের পেছনের গল্প শুনতে চাই।
অনিমেষ আইচ: একটি বৈঠকে ‘বিঞ্জ’- এর জন্য পাঁচজন নির্মাতার পাঁচটি কনটেন্ট বানানোর সিদ্ধান্ত হয়। যেহেতু মহামারি চলছে, সেহেতু আমরা সিদ্ধান্ত নেই এর নানা দিক তুলে ধরে কনটেন্ট বানানোর। ওই জায়গা থেকেই করা। তখন আমি সম্মুখ সারির যোদ্ধা ডাক্তারদের নিয়ে কাজ করার সিদ্ধান্ত গ্রহণ করি। তা ছাড়া বিভিন্ন বাস্তব ঘটনাও আমার নজরে আসে। 

ওয়েব প্ল্যাটফর্ম নিয়ে আপনি কী ভাবছেন?
অনিমেষ আইচ: সিনেমা হল, টেলিভিশনের পরবর্তী ধাপ হচ্ছে ওয়েব প্ল্যাটফর্ম। পুরো বিশ্বই এখন ওয়েবে অভ্যস্ত হচ্ছে। আমি বিষয়টি ভালোভাবে দেখছি। আমার কাছে মনে হয়, ওয়েব সিরিজ মানেই যে আমরা অপরের পদাঙ্ক অনুসরণ করব, তা নয়। সবসময় ব্লাডশেট, ক্রাইম, পানিশমেন্ট দেখানো জরুরি নয়। যেমন আমরা হুমায়ূন আহমেদের ‘পারুল ও তিনটি কুকুর’ অবলম্বনে চমৎকার ওয়েব সিরিজ করতে পারি। তখন গল্পের টানে মানুষ দেখবে। ওয়েব সিরিজে রহস্য রোমাঞ্চ বাদেও অনেক ধরনের গল্প নিয়ে কাজ হতে পারে। 

আমাদের দেশে ওটিটির ভবিষ্যৎ কী দেখছেন?
অনিমেষ আইচ: আমাদের দেশে ওটিটির ভবিষ্যৎ ভালো। কারণ ভালো বাজেট দেওয়া হয়। বিশ্বমানের কনটেন্ট নির্মাণের চেষ্টা করা হয়। সামনে আরও ওটিটি প্ল্যাটফর্ম আসবে। আমরা ২০০০ সালের দিকে ১০ থেকে ১২ লাখ টাকায় ঈদের নাটক বানাতাম। তখন পুরো টাকা খরচ হতো। সিনেমার মতো করে শুটিং হতো। ২০১২-১৪ সালের দিকে কিছু মানুষজন এসে যা তা নাটক বানিয়ে জায়গাটা নষ্ট করে দিল। আমি মনে করি সংশ্লিষ্ট সেক্টরে যোগ্য মানুষজন, পর্যাপ্ত অর্থ ও মান ঠিক রাখলে ওটিটি প্ল্যাটফর্ম নষ্ট হবে না। 

নতুন ছবির কাজ কবে শুরু করবেন?
অনিমেষ আইচ: আমার চিত্রনাট্য প্রস্তুত। করোনা স্থিতিশীল না হলে আসলে ছবি বানিয়ে লাভ নেই। আমি এ বছরটা দেখে আগামী বছর হয়তো কাজ শুরু করতে পারি।

আপনার অন্যান্য কাজের কী অবস্থা?
অনিমেষ আইচ: ওয়েবভিত্তিক কিছু কাজের জন্য লেখালেখি করছি। বইমেলায় আমার একটি বা দুটি উপন্যাস আসবে তার কাজ করছি। বিটিভির জন্য একটি রহস্য রোমাঞ্চ সিরিজ করব, তার প্রি-প্রোডাকশনের কাজ চলছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : অনিমেষ আইচ

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //