আহমদ ছফাকে নিয়ে চলচ্চিত্র

স্বাধীনতা পরবর্তী সময়ের বাংলাদেশের অন্যতম প্রাবন্ধিক, কবি, ঔপন্যাসিক, চিন্তাবিদ ও কলামিস্ট আহমদ ছফাকে নিয়ে নির্মিত হচ্ছে একটি পূর্ণদৈর্ঘ্য তথ্যচিত্র। নাম ‘আহমদ ছফা: দ্য থিংকার অব আ নেশন’। চলচ্চিত্রটি প্রযোজনা ও পরিচালনা করছেন সন্দিপ বিশ্বাস।

২৩ ফেব্রুয়ারি সকাল ১১টায় শুটিংয়ের উদ্বোধন ঘোষণা করেন কবি ও চলচ্চিত্র নির্মাতা টোকন ঠাকুর। 

মৃত্যুর আগে ঢাকার বাংলামোটরে যে বাড়িতে বসবাস করতেন সেখানেই শুরু হলো তথ্যচিত্রটির প্রথম আনুষ্ঠানিক শুটিং। চলচ্চিত্রটির বাকি শুটিং ঢাকা, কলকাতা, চট্টগ্রাম, নড়াইলসহ বিভিন্ন লোকেশনে অনুষ্ঠিত হবে।


এই বাড়িতেই রচিত হয়েছে আহমদ ছফার বিখ্যাত অনেক লেখা। তার মধ্যে অন্যতম ‘পুষ্পবৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ’ উপন্যাসটি। এই উপন্যাসের অন্যতম প্রধান দুটো চরিত্রের স্মৃতিচারণার মধ্য দিয়ে শুরু হয় চলচ্চিত্রটির আনুষ্ঠানিক শুটিং। এরমধ্যে একজন হচ্ছেন আহমদ ছফার পালকপুত্র সুশীল সিংহ এবং ভ্রাতুষ্পুত্র লেখক নূরুল আনোয়ার।

১৯৪৩ সালের ৩০ জুন চট্টগ্রামের চন্দনাইশে জন্মগ্রহণ করেন আহমদ ছফা। ২০০১ সালের ২৮ জুলাই মাত্র ৫৮ বছর বয়সে পরলোকগমন করেন এই মনীষী।

চলচ্চিত্রটিতে আহমদ ছফার জীবন ও কর্ম, উপন্যাস, প্রবন্ধ, ছোটগল্প, কবিতা, অনুবাদ এবং গানের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশ উঠে আসবে এবং স্মৃতিচারণা করবেন আহমদ ছফার অনুসারী তরুণ প্রজন্ম, খ্যাতনামা বুদ্ধিজীবী এবং ঘনিষ্ঠ জনেরা। এমনটাই জানিয়েছেন নির্মাতা সন্দিপ বিশ্বাস।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন লেখক ও চলচ্চিত্র নির্মাতা রেজা ঘটক, চলচ্চিত্র নির্মাতা আবিদ মল্লিক, চলচ্চিত্রকর্মী ও নির্মাতা সাদেক হোসেন সনি ও পরিচালনা সহযোগী প্রান্ত বিশ্বাস প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //