অক্সফোর্ডের ডিকশনারি থেকে ‘যৌন আবেদনময়ী’ শব্দ বাদ

বিশ্বখ্যাত অক্সফোর্ড অভিধানের শব্দভান্ডার থেকে বাদ দেয়া হলো ‘এসেক্স গার্লস’ নামে একটি পরিভাষা। এর মাধ্যমে যৌনতা প্রকাশ পাওয়ায় বিতর্কিত পরিভাষা হয়ে উঠে এটি। ফলে দীর্ঘদিন ধরে অক্সফোর্ডের অভিধান থেকে এসেক্স গার্ল বাদ দেয়ার দাবি উঠেছিল।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সান জানায়, বিদেশি ভাষার শিক্ষার্থীদের জন্য একটি বইয়ে এসেক্স গার্ল পরিভাষাটি ব্যবহার হওয়ায় নিজেদের অভিধান থেকে এটি বাদ দিল অক্সফোর্ড।

ওই বইয়ে এসেক্স গার্লের অর্থ হিসেবে বলা হয়েছে, ‘সরব, খারাপ পোশাক পরিধানকারী এবং যৌনতায় আগ্রহী মেয়ে।’

অক্সফোর্ড অ্যাডভান্সড লার্নারস ডিকশনারিতে এ পরিভাষা নিয়ে বলা হয়, ‘মজা করে এমন কিছু তরুণীদের বোঝানো হয় যারা বুদ্ধিমান নয়, খারাপ পোশাক পরিধান করে, উচ্চস্বরে ও কুরুচিপূর্ণ কথা বলে এবং যৌনতা করতে খুবই আগ্রহী।’

ইতিমধ্যে পরিভাষাটিকে ‘খুবই আপত্তিকর’ হিসেবে আখ্যা দিয়ে এটি অভিধান থেকে বাদ দেয়ার জন্য দাবি জানিয়ে আসছিলেন এসেক্সের বাসিন্দারা।

এসেক্স হচ্ছে ইংল্যান্ডের পূর্বে লন্ডনের উত্তর-পূর্বের একটি কাউন্টি। যার দক্ষিণে টেমস নদীর মোহনা। অভিধান থেকে এসেক্সের মেয়েদের নিয়ে এ বিতর্কিত পরিভাষা সরানোর দাবি জানিয়ে আসছিল ‘দ্য এসেক্স গার্লস লিবারেশন ফ্রন্ট’ নামে একটি সংগঠন। ব্রিটিশ বেস্ট সেলার ঔপন্যাসিক ও টিভি উপস্থাপিকা সিড মুর এটির প্রতিষ্ঠাতা। 

তবে তাদের দাবি নাকচ করে দিয়েছিল অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস। তাদের বক্তব্য ছিল, ‘অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি থেকে কখনো কিছু বাদ দেয়া হয় না, কারণ এটি একটি ঐতিহাসিক অভিধান।’

এরপরেও যৌনাত্মক পরিভাষাটি সরানোর দাবি থেকে পিছপা হয়নি এসেক্সর সচেতন মহল। যার প্রেক্ষিতে পরিভাষাটি অভিধান থেকে বাদ দিতে বাধ্য হলো অক্সফোর্ড।



facebook sharing buttontwitter sharing buttonlinkedin sharing buttonশেয়ার করুন 


মন্তব্য:


Enter your name...

Enter a valid email address


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : তথ্যকোষ

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //