ঈদের আগেই ৫ কোটি টাকার জাল নোট বাজারে

সারা দেশে গত দুই মাসে পাঁচ কোটি টাকার জাল নোট বাজারে ছড়িয়েছে বলে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)।

গতকাল রবিবার (২৫ জুন) রাজধানীর লালবাগের কাশ্মীরি লেনের একটি বাসা থেকে জাল নোট ছাপানো চক্রের মহাজনসহ ৯ জনকে গ্রেপ্তারের পর আজ সোমবার (২৬ জুন) এসব তথ্য জানিয়েছে ডিএমপি ডিবির প্রধান হারুন অর রশীদ।

ডিবি জানায়, গোপন সংবাদের ভিত্তিতে কাশ্মীরি লেনের স্বপ্ন শপিং মার্কেটের পাশের একটা গলিতে চারজনকে সন্দেহজনকভাবে চলে যেতে দেখে তাদের সঙ্গে থাকা ব্যাগ এবং শরীর তল্লাশি করে প্রায় ২৫ লাখ জাল টাকা উদ্ধার করা হয়। তাদের জিজ্ঞাসাবাদে একটি বাড়ির সন্ধান পান গোয়েন্দারা। বাড়িটির তৃতীয় ও ষষ্ঠ তলায় অভিযান চালিয়ে এই ঘরোয়া কারখানাটি আবিষ্কার করা হয়।

প্রথমে গ্রেপ্তার চারজন হলেন ইব্রাহিম, আফাজুল ওরফে রাসেল, হাবিবুল্লাহ ও দুলাল হোসেন। পরবর্তী সময়ে ওই বাড়ি থেকে জাল টাকা চক্রের প্রধান ও কারখানার মহাজন বাবুল মিয়া, তার স্ত্রী মিনারা খাতুন, মূল কারিগর সাইফুল ইসলাম, তার স্ত্রী মিলি খাতুন ও নারী কারিগর আলপনা আক্তারকে গ্রেপ্তার করা হয়।

পুলিশ জানায়, গ্রেপ্তার ব্যক্তিদের কাছ থেকে একটি টিনের ট্রাংকে রাখা ৮২ লাখ টাকার সমমূল্যের জাল নোট উদ্ধার করা হয়। এই ঘরোয়া কারখানা থেকে জাল টাকা তৈরির কাজে ব্যবহৃত ল্যাপটপ, প্রিন্টার, জলছাপযুক্ত বিশেষ কাগজ, বিভিন্ন রকমের মনোগ্রাম সংবলিত স্ক্রিন, ডাইস, বিভিন্ন রঙের কালি, কাগজ কাটার যন্ত্র, কাচি, চাকুসহ প্রায় দুই কোটি জাল টাকা তৈরির উপযোগী সরঞ্জাম উদ্ধার করা হয়।

ডিএমপি ডিবির প্রধান বলেন, ‘চক্রটির হোতা বাবুল মিয়া। সহযোগীদের মাধ্যমে গত ২ মাসে ৫ কোটি টাকার জাল নোট বাজারে ছড়িয়েছে। অভিযানে উদ্ধার করা হয়েছে ৮২ লাখ টাকার জাল নোট।’

‘ঈদের আগে আরও তিন কোটি জাল নোট ছড়ানোর পরিকল্পনা ছিল প্রতারক চক্রটির।’

তিনি জানান, চক্রের সদস্যরা ৫০০ টাকার ১ লাখ সমমূল্যের জাল নোট ১৬ হাজার টাকায় বিক্রি করতেন। আর এক হাজার টাকার ১ লাখ সমমূল্যের জাল নোট ১২ হাজার টাকায় বিক্রি করতেন তারা।

ডিবি জানিয়েছে, বাবুল জাল টাকা নিয়ে গ্রেপ্তার হয়েছেন। পাঁচবার। তার স্ত্রী মিনারা খাতুন তিনবার এবং সাইফুল ইসলাম দুইবার বিভিন্ন মেয়াদে কারাভোগ করেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //