বারিধারায় নব্য জেএমবির সদস্য আটক

রাজধানীর বারিধারা থেকে শাহীন ওরফে আবুবক্কর ছিদ্দিক ওরফে মুছা ওরফে দিবা সুলতান (২৪) নামে নব্য জেএমবির এক সদস্যকে আটক করেছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

এ সময় তার কাছ থেকে বিভিন্ন ধরনের জঙ্গি প্রচারণামূলক বই ও একটি স্মার্টফোন জব্দ করা হয়।

বারিধারার জেনারেল হাসপাতালের সামনে থেকে গতকাল রবিবার তাকে আটক করেছে পুলিশ। তার বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে গুলশানা থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। 

এটিইউয়ের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ মাহিদুজ্জামান এ তথ্য নিশ্চিত করে বলেন, শাহীন ফেসবুক আইডি ও অনলাইন যোগাযোগ মাধ্যম ব্যবহার করে রাষ্ট্রবিরোধী জঙ্গি মতবাদ প্রচারের সঙ্গে নিজের ও সহযোগীদের সম্পৃক্ততার কথা স্বীকার করেছেন। কথিত ইসলামী খেলাফত প্রতিষ্ঠা করাই নব্য জেএমবির মূল লক্ষ্য। সে লক্ষ্যে তারা ফেসবুকসহ বিভিন্ন অনলাইন যোগাযোগের মাধ্যমে তাদের মতবাদ প্রচার ও প্রসারে সচেষ্ট ছিল।

তিনি বলেন, এ কর্মকাণ্ডের অংশ হিসেবে তারা বিভিন্ন ধরনের বই, লিফলেট ও প্রচারপত্র তৈরি করতো এবং সেগুলো অনলাইনে বিতরণ করে আসছিলেন। এসব প্রক্রিয়াতে তারা সংগঠনের নতুন সদস্য হিসেবে যুবকদের নিযুক্ত করতেন।

তিনি আরো বলেন, সংগঠনটি রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র, হত্যা, জনমনে ত্রাস, ভীতি ও জননিরাপত্তা বিপন্ন করার লক্ষ্যে পরিকল্পনা, প্রশিক্ষণ, অস্ত্র ও বোমা সংগ্রহের চেষ্টা করে আসছে। সংগঠনের সদস্যরা নিজেদের মধ্যে যোগাযোগের জন্য তারা বিভিন্ন প্রটেক্টেড অ্যাপস ব্যবহার করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //