আইপিএলে মোস্তাফিজ

আইপিএলে (ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ) মোস্তাফিজুর রহমানকে নিয়ে যতটা চর্চিত হয়েছে ততটা জাতীয় দলের খেলা নিয়ে হয়নি। বিশ্ব ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের চলমান আসরে একমাত্র বাংলাদেশি হিসেবে খেলা এই বাঁহাতি পেসার শুরু থেকেই আলো কাড়ছেন। আর সে কারণেই দ্য ফিজকে নিয়ে সাধারণের আগ্রহ তৈরি হচ্ছে। সবশেষ আইপিএলের খেলা রেখে জিম্বাবুয়ে সিরিজে খেলার গুরুত্ব আর প্রয়োজনীয়তা নিয়ে বেশি জল ঘোলা হয়েছে।

বিসিবি পরিচালক আকরাম খান যেখানে জিম্বাবুয়ে সিরিজকে গুরুত্ব না দিয়ে বিশ্বকাপ প্রস্তুতির জন্য আইপিএলে খেলার কথা বলেছেন, সেখানে ভিন্নমত পোষণ করেছেন দুই পরিচালক জালাল ইউনুস ও খালেদ মাহমুদ সুজন। চেন্নাই সুপার কিংসের হয়ে প্রথম ম্যাচে ম্যাচসেরার পুরস্কার জয়ের মাধ্যমে বিশেষ পার্পল ক্যাপ কয়েক ম্যাচ নিজের করে নিয়েছিলেন। পরে অবশ্য সেটি তার থাকেনি। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে মোস্তাফিজের পারফরম্যান্স নিয়ে ভারতের সাবেক ক্রিকেটারদের প্রশংসা করতে দেখা গেছে। জাতীয় দলের প্রতি তার নিবেদন নিয়ে প্রশ্ন তোলা হলেও অধিনায়ক নাজমুল হোসেন শান্ত তার পাশে দাঁড়িয়েছেন।

তবে টিম ম্যানেজমেন্টের সবচেয়ে বড় প্রশান্তি হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে মোস্তাফিজের পারফরম্যান্স। যা বিশ্বকাপে চায় সমর্থকরা। যদিও প্রত্যাশার সঙ্গে প্রাপ্তিটা ঠিকঠাক মিলছে না। লক্ষ্ণৌর মাঠে ৪ ওভারে ৪৩ রান দেওয়া ম্যাচে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরেছে চেন্নাই। পাওয়ার প্লে কিংবা ডেথ ওভার, সব জায়গাতেই বল হাতে জাদু দেখিয়ে এখন পর্যন্ত ১১ উইকেট শিকার করেছেন এই বাঁহাতি পেসার। কিন্তু মোস্তাফিজকে আসরের মাঝপথেই ফিরে আসতে হচ্ছে দেশে। এই কাটার মাস্টারকে চেন্নাই পুরো মৌসুম দলে চাইলেও বিসিবি তাকে দেশে ফিরিয়ে আনতে চায়। আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। তার আগে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। এই সিরিজ বিবেচনায় নিয়ে তাকে আইপিএল খেলার জন্য ৩০ এপ্রিল পর্যন্ত ছাড়পত্র দিলেও পরে এক দিন বাড়িয়ে ১ মে করা হয়েছে। ওই দিন পাঞ্জাব কিংসের বিপক্ষে চেন্নাইয়ের হয়ে শেষ ম্যাচ খেলবেন মোস্তাফিজ। 

নির্বাচকদের সমস্যা না থাকলেও বোর্ডের চাওয়ায় তাকে দেশে ফিরে আসতে হচ্ছে বলে খোলাসা করেছেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। যদিও তার আগেই বিষয়টি নিয়ে পক্ষে-বিপক্ষে কথা বলেছেন বিসিবির কর্মকর্তারা। বিসিবির এমন সিদ্ধান্তে কিছুটা বিরক্ত ভারতীয় ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়া যুক্তি দেখিয়ে বলেছেন, ‘আইপিএলে মোস্তাফিজের অনেক টাকা কামানোর সুযোগ রয়েছে। তাকে সে সুযোগ দেওয়া উচিত। বাংলাদেশ এ রকম অনেকবার করেছে। আমার মনে হয় এমনটা করা উচিত নয়।’ আইপিএল ও সাম্প্রতিক সময়ে তাকে নিয়ে সংকটটা উভয়মুখীই। খারাপ খেললে সমালোচনার হুল অনবরত বিদ্ধ করতে থাকে। আবার আইপিএলে গিয়ে পারফরম্যান্স দুর্দান্ত হওয়ার পরও মুক্তি মিলছে না! তাকে নিয়ে বয়ে যেতে থাকা প্রশংসার মালায় আছে সমালোচনার চোরা কাঁটাও। 

ম্যাচ থাকলে তো কথা নেই, না থাকলেও মোস্তাফিজকে নিয়ে নানান খবর পত্রিকা ও অনলাইন মিডিয়াতে। তবে বিসিবি বিশ্বকাপের প্রস্তুতির জন্য তাকে দেশে নিয়ে আসায় প্রস্তুতিতে কিছুটা হলেও ব্যাঘাত সৃষ্টি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। কারণ আইপিএলের প্রতিটা দলে জাতীয় দলের চেয়ে কোনো অংশেই কম সুযোগ-সুবিধা রাখা হয় না। সেখানকার প্রস্তুতি জুতসই হতো বলে শুরুতেই নিজের অবস্থান পরিষ্কার করেছিলেন আকরাম খান। কিন্তু এর পরও তাকে জিম্বাবুয়ের মতো দুর্বল দলের বিপক্ষে খেলতে দেশে ফিরিয়ে আনতে হচ্ছে। যে দল বিশ্বকাপেই কোয়ালিফাই করতে পারল না তার বিপক্ষে সিরিজ খেলে কতটা প্রস্তুতি হবে সেটা প্রশ্নসাপেক্ষ বিষয়। 

বর্তমানে ভারতের জাতীয় দলের খেলোয়াড়ের পাইপ লাইন পোক্ত করেছে এই ফ্র্যাঞ্চাইজি আসর। সেখানে খেলাটা একজন খেলোয়াড়ের স্বপ্ন থাকে। বিশেষ করে আন্তর্জাতিক মানের সুযোগ সুবিধার পাশাপাশি বিশ্বমানের কোচিং স্টাফের অধীনে থাকাটাও বড় প্রাপ্তি। মহেন্দ্র সিং ধোনির মতো ক্রিকেট প্রজ্ঞায় পরিপূর্ণ একজনের নিয়ন্ত্রণে খেললে মোস্তাফিজের ক্যারিয়ারই পূর্ণ হতো। এখন তাকে ২০২৫ সালের আসরের জন্য অপেক্ষা করতে হবে। যদি ভালো কোনো দল পান তাহলে আরও ভালো করার ইচ্ছা নিশ্চয়ই থাকবে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //