ফিফা র‍্যাংকিং: শীর্ষে আর্জেন্টিনা, পিছিয়েছে বাংলাদেশ

ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষস্থান অক্ষুণ্ণ রেখেছে আর্জেন্টিনা জাতীয় ফুটবল দল। বিশ্বচ্যাম্পিয়নরা তাদের পূর্বের অবস্থান ধরে রাখলেও পিছিয়েছে বাংলাদেশ। এছাড়া সেরা দশে পরিবর্তন এসেছে তিনটি জায়গায়। উন্নতি হয়েছে বেলজিয়াম এবং পর্তুগালের।

আজ বৃহস্পতিবার (৪ এপ্রিল) হালনাগাদকৃত র‌্যাংকিং প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ অভিভাবক সংস্থা ফিফা।

২০২২ বিশ্বকাপ জয়ের পর গত বছরের এপ্রিলে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে টপকে ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষে উঠে আসে আর্জেন্টিনা। এরপর থেকেই শীর্ষে আছে লিওনেল মেসির দল। দ্বিতীয়স্থান ধরে রেখেছে ফ্রান্স। তবে ইংল্যান্ডকে চারে ঠেলে তিনে উঠে এসেছে বেলজিয়াম। পাঁচেই আছে ব্রাজিল।

সেরা দশে একধাপ উন্নতি হয়েছে পর্তুগালের। নেদারল্যান্ডসকে সাতে ঠেলে ছয়ে উঠে এসেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর দল। সেরা দশের বাকি তিন জায়গা স্পেন, ইতালি ও ক্রোয়েশিয়ার।

এদিকে, সবশেষ ফিফা উইন্ডোতে ফিলিস্তিনের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বের দুটি ম্যাচ খেলেছিল বাংলাদেশ। প্রথম লেগে ৫-০ গোলে হারের পর দ্বিতীয় লেগে ঘরের মাঠে ১-০ গোলের ব্যবধানে হেরেছে জামাল ভূঁইয়ারা। আর তার ছাপ পড়েছে র‌্যাংকিংয়েও। ১৮৩ থেকে ১৮৪তে নেমে গেছে হাভিয়ের ক্যাবরেরার শিষ্যরা।

এর আগে, গেল বছরের অক্টোবরে ১৮৩তে উঠেছিল বাংলাদেশ। এরপর টানা ছয় মাস ধরে রাখে সেই অবস্থান। ফিলিস্তিনের বিপক্ষে টানা দুই হারে এক ধাপ অবনমন হলো বাংলাদেশের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //